ইসরায়েলি ফ্লাইটে সৌদি আরবের আকাশসীমা উন্মুক্ত

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

সব ধরনের ইসরায়েলি বিমানের ফ্লাইটের ওপর আকাশসীমা উন্মুক্ত করেছে সৌদি আরব। শুক্রবার সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এর ফলে ইসরায়েলি ফ্লাইটের ওপর সৌদি আরব আরোপিত দীর্ঘ নিষেধাজ্ঞার অবসান ঘটল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এ অঞ্চলে সফর এক্ষেত্রে দুই জাতির মধ্যকার সম্পর্ক স্বাভাবিককরণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাইডেন এরই মধ্যে সৌদি আরবে পৌঁছেছেন। বিমানে করে ইসরায়েল থেকে সরাসরি সৌদি আরব যাওয়া প্রথম মার্কিন প্রেসিডেন্ট তিনি।

বাইডেন এ যাত্রা করার কয়েক ঘণ্টা আগেই সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন এক টুইটারে পোস্টে দেওয়া বিবৃতিতে ইসরায়েলি বিমানের জন্য তাদের আকাশসীমা অবমুক্ত করার কথা জানায়।

বিবৃতিতে বলা হয়, ‘ইসরায়েলের সব ধরনের বিমানের ফ্লাইটের জন্য সৌদি আরবের আকাশসীমা উন্মুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ঘোষণাটি সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্কের স্বাভাবিকীকরণের বিষয়ে এবং এ অঞ্চলে ইরানের ক্রমবর্ধমান প্রভাব নিয়ে তাদের যৌথ উদ্বেগ প্রশমনে নেওয়া একটি পদক্ষেপ।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব ইসরায়েল ও উপসাগরীয় রাষ্ট্রগুলোর ফ্লাইটগুলোকে তার আকাশসীমা অতিক্রম করার অনুমতি দিয়েছে।

২০২০ সালে তৎকালীন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাতের জন্য সৌদি আরবে উড়ে এসেছিলেন এবং গত সপ্তাহেও বেশ কয়েকজন ইসরায়েলি প্রতিরক্ষাবিষয়ক সাংবাদিক সৌদি আরবে গিয়েছিলেন এবং তাদের অভ্যর্থনার (সৌদি আরবের পক্ষ থেকে করা উষ্ণ অভ্যর্থনা) বিষয়ে তারা সংবাদ প্রকাশ করেছিলেন।