ইসরায়েলের সাধারণ নির্বাচনে জয়ের দাবি নেতানিয়াহুর

Looks like you've blocked notifications!

ইসরায়েলের সাধারণ নির্বাচনে জয়ের দাবি করেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  ভোট-পরবর্তী বুথ ফেরত জরিপে মূল প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের চেয়ে এগিয়ে থাকার আভাস পাওয়ার পরই নেতানিয়াহু এই দাবি করেন।

তিনটি বুথ ফেরত জরিপে আভাস দেয়া হয়েছে, নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টি ৩৬ থেকে ৩৭টি আসন পেতে যাচ্ছে। অপরদিকে গান্টজের ব্লু  অ্যান্ড হোয়াইট পার্টি পেতে যাচ্ছে ৩২ থেকে ৩৪টি আসন। লিকুদ পার্টি ও ডানপন্থি জোট জয় পেলেও অল্পের জন্য সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই আভাস মিলিছে। আজ মঙ্গলবারের মধ্যেই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গত এক বছরের মধ্যে গতকাল সোমবার ইসরায়েলে তৃতীয়বার নির্বাচন অনুষ্ঠিত হয়। গত দুই নির্বাচনে ১২০ আসনের পার্লামেন্টে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এবং পরবর্তী সময়ে জোট করতে ব্যর্থ হওয়ায় নতুন সরকার গঠন করতে পারেনি।

ইসরায়েলের সবচেয়ে বেশি সময় ধরে সক্রিয় নেতা ৭০ বছর বয়সী নেতানিয়াহু এর আগে চারবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। রেকর্ড পাঁচবার প্রধানমন্ত্রিত্বের দাবি করা বেনিয়ামিন নেতানিয়াহু প্রথম দফায় ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত এবং ২০০৯ থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন।