উত্তর কোরিয়ার মিসাইলে জাপানে সাইরেন

Looks like you've blocked notifications!
উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরে আজ বৃহস্পতিবার জাপানের টিভিতে সরকারের দেওয়া সতর্কতাবার্তাটি প্রদর্শন করা হয়৷ ছবি : রয়টার্স

ফের পূর্ব সাগরে মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া। এর জেরে জাপানের হোক্কাইডোতে অ্যালার্ম বেজে ওঠে। আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা ৫৬ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।

জাপানের একেবারের উত্তরের দ্বীপ হোক্কাইডোতে মিসাইল অ্যালার্ম বেজে ওঠলে দ্রুত সব নাগরিককে বাড়ি থেকে বেরিয়ে আশ্রয়শিবিরে চলে যেতে বলা হয়। তবে অ্যালার্ম বেশিক্ষণ স্থায়ী হয়নি। কারণ মিসাইলটি শেষ পর্যন্ত সমুদ্রের ওপর ভেঙে পড়ে।

জাপান ও দক্ষিণ কোরিয়ার সেনা জানায়, মিসাইলটি সম্ভবত ব্যালাস্টিক। প্রোজেকটাইল মিসাইল। অর্থাৎ, নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে পারে মিসাইলটি। ফলে প্রাথমিকভাবে মনে হয়েছিল, মিসাইলটি জাপানের দ্বীপের ওপর দিয়ে যাবে। কিন্তু পরে মিসাইলটি ভেঙে পড়ে।

গত কয়েকদিন ধরে একের পর এক মিসাইল জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী সমুদ্রে নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। সম্প্রতি উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা জানায়, দেশের প্রধান নেতা কিম জং উন বলেছেন, উত্তর কোরিয়াকে যুদ্ধের জন্য আরও বেশি প্রস্তুত থাকতে হবে। সে কারণে অস্ত্র ভাণ্ডার তৈরির কথাও বলেছেন তিনি।

উত্তর কোরিয়ার বক্তব্য, যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপান উত্তর কোরিয়ার বিরুদ্ধে জোট বাঁধছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র একটি যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছিল। তারপর মিসাইল পরীক্ষার বহর আরও বাড়িয়ে দিয়েছেন কিম। এর আগেও তাদের ছোঁড়া মিসাইলের জন্য জাপানে সাইরেন বেজেছিল।