‘করোনাভাইরাস’ উচ্চারণ করলেই গ্রেপ্তারের শঙ্কা

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রতিমুহূর্তে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। এখন পর্যন্ত আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ হাজার ৯১৭ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে আট লাখ ৮৪ হাজার ৩৭৭ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৮৪ হাজার ৭৩৫ জন। নেদারল্যান্ডসভিত্তিক বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

বিশ্ব যখন করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে, তখন সম্পূর্ণ উল্টো চিত্র দেখা যায় মধ্য এশিয়ার দেশ তুর্কমেনিস্তানে। দেশটির সরকার ঘোষণা দিয়েছে তুর্কমেনিস্তানে কোনো করোনা রোগী নেই। শুধু তাই নয় ‘করোনাভাইরাস’ শব্দটিকেই নিষিদ্ধ করেছে দেশটি, প্যারিসভিত্তিক অলাভজনক বেসরকারি সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে সিনেট।

করোনা শব্দটিকে নিষিদ্ধ ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট গুর্বাঙ্গুলি বার্ডি মুখামেদভ জানান, ‘করোনাভাইরাস’ শব্দটিকে শুধু নিষিদ্ধই নয়, দেশটিতে কেউ পাবলিক প্লেসে করোনা শব্দটি উচ্চারণ করলে তিনি গ্রেপ্তারও হয়ে যেতে পারেন। এভাবেই এই রোগের সঙ্গে তারা লড়াই করবে বলে জানানো হয়েছে।

দেশটির পুলিশ আপাতত তাদেরই গ্রেপ্তার করছে যারা করোনাভাইরাস নিয়ে আলোচনা করছেন। এই ভাইরাস নিয়ে আলোচনা, লেখালিখি সেদেশে নিষিদ্ধ ঘোষণা হয়েছে। মুখ বন্ধ করে রাখা হয়েছে গণমাধ্যমেরও।

তুর্কমেনিস্তানে এখনো পর্যন্ত একজনেরও করোনা আক্রান্তের তথ্য জানা যায়নি। আর আগামী দিনেও যাতে তা না পাওয়া যায়, তার চেষ্টা করছে দেশটি।