করোনায় আক্রান্ত হয়ে কঙ্গোর সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আফ্রিকার দেশ কঙ্গো প্রজাতন্ত্রের সাবেক প্রেসিডেন্ট জ্যাকস জোয়াকিম ইয়োম্বি-ওপাঙ্গো মারা গেছেন। ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি হাসপাতালে গতকাল সোমবার মৃত্যু হয় তাঁর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জনিয়েছে।

এদিকে ৮১ বছর বয়সী ইয়োম্বি-ওপাঙ্গো করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আগে থেকেই অসুস্থ ছিলেন বলে বার্তা সংস্থা এফপিকে জানায় তাঁর পরিবার।

ওপাঙ্গো কঙ্গোর উত্তর কুভেত্তে অঞ্চলে ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন। ১৯৭৭ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এর আগে সেনাবাহিনীর একজন কর্মকর্তা ছিলেন ওপাঙ্গো। প্রেসিডেন্ট মারিয়েন এনগৌয়াবির মৃত্যুর পর ক্ষমতায় বসেন তিনি।

প্রেসিডেন্ট সাসৌ এনগুয়েসোর বিরুদ্ধে অভ্যুত্থানের অভিযোগে ওপাঙ্গোকে ১৯৮৭ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত কারাবন্দি করে রাখা হয়। ১৯৯১ সালে দেশটিতে একটি জাতীয় সম্মেলনের আগে মুক্তি পান তিনি। ওই জাতীয় সম্মলেনের মধ্যদিয়ে দেশটিতে বহুদলীয় রাজনীতির আবির্ভাব ঘটে।

এর মধ্যে র‌্যালি ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট নামের একটি পার্টি প্রতিষ্ঠা করেন ওপাঙ্গো। কিন্তু ১৯৯২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন তিনি। পরে নির্বাচিত প্রেসিডেন্ট প্যাসকেল লিসোউবার সঙ্গে যোগ দিয়ে ১৯৯৪ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ওপাঙ্গো।

১৯৯৭ সালে কঙ্গোতে গৃহযুদ্ধ শুরু হলে ফ্রান্সে পালিয়ে যান ইয়োম্বি-ওপাঙ্গো। পরে ২০০৭ সালে নিজ দেশে ফেরেন তিনি। কিন্তু অসুস্থ থাকার কারণে অনেকটা সময় তাঁকে ফ্রান্সেও কাটাতে হয়।