করোনায় ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের কর্মীদের বেতন দেবে কানাডা সরকার

Looks like you've blocked notifications!

মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে বিশ্বের বেশিরভাগ দেশেই চলছে লকডাউন। ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ। যানবাহন চলাচল ও ঘর থেকে বের হওয়ায় রয়েছে কড়া নিষেধাজ্ঞা। এমনই অবস্থায় করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ব্যবসাপ্রতিষ্ঠানের কর্মীদের পাশে দাঁড়িয়েছে কানাডার সরকার।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসাপ্রতিষ্ঠানের কর্মীদের সহায়তায় জরুরি বেতন ভর্তুকি প্রকল্পের সময়সীমা আগামী আগস্ট পর্যন্ত বাড়িয়ে দিয়েছেন। গতকাল শুক্রবার এক ঘোষণায় প্রধানমন্ত্রী জানান, বেতন ভর্তুকি প্রকল্পের আওতায় যোগ্য প্রতিষ্ঠানগুলোর কর্মীদের ৭৫ শতাংশ মজুরির দায়িত্ব নিয়েছে সরকার। প্রতিজনকে সপ্তাহে সর্বোচ্চ ৮৪৭ ডলার সহায়তার এ প্রকল্প শেষ হওয়ার কথা ছিল জুনের প্রথম সপ্তাহে। তবে সংকট পুরোপুরি না কাটায় আগস্ট পর্যন্ত তা চালিয়ে যাওয়ার কথা জানান তিনি।

১৫ মার্চ থেকে ১২ সপ্তাহের এই কর্মসূচি চালু করে কানাডা সরকার। জরুরি বেতন ভর্তুকি প্রকল্পে ৭৩ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে কানাডা।

দেশটির অর্থমন্ত্রী বিল মর্নো জানিয়েছেন, এখন থেকে নিবন্ধিত সংবাদ সংস্থা, অ্যাথলেটিক সমিতি, সরকারি মালিকানাধীন আদিবাসী সংস্থা, আর্টস, ড্রাইভিং, ভাষা, ফ্লাইট স্কুলসহ বেসরকারি স্কুল-কলেজগুলোও বেতন-ভর্তুকি সহায়তার জন্য আবেদন করতে পারবে। যেসব প্রতিষ্ঠানের আয় মার্চে ১৫ শতাংশ এবং এপ্রিল-মে মাসে অন্তত ৩০ শতাংশ কমে গেছে তারাই এ প্রকল্পের আওতায় সহায়তার যোগ্য বলে বিবেচিত হবে।