করোনায় বেইজিংয়ের হাসপাতালে বেড সংকট

Looks like you've blocked notifications!
রয়টার্সের পুরোনো ছবি

চীনের রাজধানী বেইজিংয়ে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতে শয্যা সংকট দেখা দিয়েছে। এতে বয়স্ক রোগীরা স্ট্রেচারে শুয়ে ও হুইল চেয়ারে বসে অক্সিজেন নিচ্ছেন। বৃহস্পতিবার শহরের পূর্বের চুইয়াংলিউ হাসপাতালে আসা নতুন রোগী দিয়ে পরিপূর্ণ ছিল। মাঝামাঝি সময়ে বিছানা ফুরিয়ে গিয়েছিল, এমনকি অ্যাম্বুলেন্সগুলো অনবরত তাদের নিয়ে আসতে থাকে।

কঠোর চাপে থাকা নার্স ও ডাক্তাররা তথ্য নিতে এবং সবচেয়ে জরুরি কেসগুলো শনাক্ত করতে ছুটে আসেন।

প্রায় তিন বছরের লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং স্কুল বন্ধের পরে গত মাসে চীন তার সবচেয়ে গুরুতর মহামারি বিধিনিষেধ পরিত্যাগ করে। এতে হাসপাতালে যত্নের প্রয়োজনে গুরুতর অসুস্থ লোকেদের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। তবে, তিন বছরের বিধিনিষেধ অর্থনীতিতে ব্যাপকভাবে প্রভাব ফেলে এবং ১৯৮০-এর দশকের শেষের দিক থেকে রাস্তায় এরকম বিক্ষোভ দেখা যায়নি।

বুধবার ইউরোপীয় ইউনিয়ন তার সদস্য দেশগুলোকে চীন থেকে আসা যাত্রীদের প্রাক-প্রস্থানের সময় কোভিড-১৯ পরীক্ষা আরোপ করতে ‘কঠোরভাবে উৎসাহিত’ করে।

গত সপ্তাহে ইইউ দেশগুলো একসঙ্গে কাজ করার আগের প্রতিশ্রুতি উপেক্ষা করে চীন থেকে আসা ভ্রমণকারীদের প্রতি বিভিন্ন বিধিনিষেধের সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছে।

ইউরোপের মধ্যে ইতালিতে ২০২০ সালের শুরুতে উচ্চহারে মহামারি দেখা দিয়েছিল। তবে ফ্রান্স এবং স্পেন দ্রুত তাদের নিজস্ব ব্যবস্থা নিয়েছিল। 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রয়োজনীয়তা আরোপের পরে চীন থেকে আসা সমস্ত যাত্রী প্রস্থানের পূর্ববর্তী ৪৮ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ দেখাতে হবে। যদি এই ধরনের নীতি এই অঞ্চলজুড়ে আরোপ করা হয়, তবে ‘পাল্টা ব্যবস্থা’ সম্পর্কে সতর্ক করে চীন। তবুও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস বুধবার বলেছেন, তিনি চীন সরকারের কাছ থেকে প্রাদুর্ভাবের তথ্যের অভাব নিয়ে উদ্বিগ্ন।