কানাডাকে কড়া বার্তা ভারতের

Looks like you've blocked notifications!
ছবি : ডয়চে ভেলে থেকে নেওয়া

কানাডায় ভারতীয় দূতাবাস চত্বরে ঢুকে খালিস্তানপন্থীদের বিক্ষোভ ও তাণ্ডবের পর ভারত রীতিমতো কড়া অবস্থান নিল। দিল্লিতে দেশটির রাষ্ট্রদূতকে তলব করে কড়া বার্তা দেওয়া হয়েছে।

কানাডার রাষ্ট্রদূতকে ডেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিচ্ছিন্নতাবাদী ও চরমপন্থীদের এই আচরণ ভারত মেনে নিচ্ছে না। কানাডা যেন অবিলম্বে তাদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা নেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি জানানো হয়, কানাডার কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে—পুলিশের উপস্থিতি সত্ত্বেও কী করে বিক্ষোভকারীরা দূতাবাসের নিরাপত্তা বলয় ভেঙে ঢুকে পড়ল?

কানাডা সরকারকে মনে করিয়ে দেওয়া হয়েছে, ভিয়েনা কনভেনশন অনুসারে ভারতীয় দূতাবাসের সুরক্ষা দেওয়া তাদের দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। তাই এই ঘটনার জন্য যাদের চিহ্নিত করা হয়েছে, তাদের যেন অবিলম্বে গ্রেপ্তার করা হয়।

দূতাবাসের নিরাপত্তা নিশ্চিত করতে কানাডার সরকার উপযুক্ত ব্যবস্থা নেবে বলেও আশা করা হয় বিবৃতিতে। এতে বলা হয়, তাহলেই কেবল দূতাবাসের কর্মীরা তাদের কাজ করতে পারবেন।

ভারতের বাইরে কানাডাতেই সবচেয়ে বেশি শিখ সম্প্রদায়ের মানুষ বসবাস করেন।

কানাডায় ভারতের দূতাবাসে ওই প্রতিবাদ দেখানো হয়েছিল অমৃতপাল সিংয়ের সমর্থনে এবং ভারত যাতে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়, সেই দাবি করে। অমৃতপাল সিং হলেন কট্টপন্থী শিখ নেতা, যিনি আবার খালিস্তানের দাবিতে পাঞ্জাবের গ্রামাঞ্চলে প্রচার চালাচ্ছিলেন।

তাকে আটকের জন্য গত এক সপ্তাহ ধরে পুলিশের অভিযান চলছে। কিন্তু পুলিশের চোখ ফাঁকি দিয়ে তিনি পালিয়ে বেড়াচ্ছেন। পুলিশ এ পর্যন্ত ১০০ জনকে গ্রেপ্তার করেছে। তাদের বিরুদ্ধে অনৈক্য তৈরি করা, হত্যার চেষ্টা, পুলিশের কাজে বাধা দেওয়ার মতো অভিযোগ আনা হয়েছে।