কী আছে সুলতান কাবুসের গোপন খামে?

Looks like you've blocked notifications!
সদ্য প্রয়াত ওমানের সুলতান কাবুস বিন সাইদ। ছবি : সংগৃহীত

ওমানের সুলতান কাবুস বিন সাইদ ক্যানসার আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। ব্যক্তিজীবনে অবিবাহিত হওয়ায় আরব বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় শাসন করা এই সুলতানের উত্তরসূরি নির্বাচন নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

প্রথমে এই দায়িত্ব পড়বে প্রায় ৫০ সদস্যের রাজপরিবার পরিষদের ওপর। তিন দিনের মধ্যে পরবর্তী সুলতানকে বেছে নেবেন। তাঁরা ঐকমত্যে পৌঁছাতে না পারলে বা মতবিরোধ দেখা দিলে বিকল্প পথে এগোতে হবে। শেষ ভরসা হিসেবে রয়েছে সুলতানের রেকর্ড করা সিলমোহরকৃত একটি গোপন খাম।

প্রতিরক্ষা পরিষদের সদস্যরা এবং সুপ্রিম কোর্ট ও পরামর্শ পরিষদের চেয়ারম্যানরা সুলতানের রেখে যাওয়া গোপন খামটি খুলবেন। রাজপ্রাসাদে সুরক্ষিত ওই খামে সুলতান নিজের পছন্দের উত্তরসূরির নাম বলে গেছেন। সে মতে, সুলতানের মুকুট যাবে গোপন খামে থাকা ব্যক্তির মাথায়।

তবে সুলতান কাবুসের তিন চাচাতো ভাই দেশটির সর্বোচ্চ পদে আসীনের দৌড়ে এগিয়ে রয়েছেন। তাঁরা হলেন সংস্কৃতিমন্ত্রী হাইথাম বিন তারিক আল সাইদ, উপপ্রধানমন্ত্রী তারিক আল সাইদ ও সাবেক নৌকমান্ডার সিহাব বিন তারিক আল সাইদ। সুলতান কাবুসের উপদেষ্টা হিসেবে কাজও করেন সিহাব বিন তারিক আল সাইদ।

১৯৭০ সালে মাত্র ২৯ বছর বয়সে রক্তপাতহীন এক অভ্যুত্থানে বাবা সাইদ বিন তৈমুরকে ক্ষমতা থেকে উৎখাত করে সুলতান পদে আসীন হন সুলতান কাবুস। এরপর ৫০ বছরের শাসনকালে তেলসম্পদে ভরপুর রাষ্ট্রটিকে উন্নয়নের পথে নিয়ে যান তিনি। ক্ষমতায় এসে দাসপ্রথা বিলুপ্ত করেন সুলতান কাবুস। এ ছাড়া পশ্চিমা বিশ্ব ও ইরানের মধ্যস্থতায়ও সক্রিয় দেখা গেছে তাঁকে।

৪৬ লাখ জনসংখ্যার দেশ ওমানের সুলতান একই সঙ্গে প্রধানমন্ত্রী, সামরিক বাহিনীর সুপ্রিম কমান্ডার এবং প্রতিরক্ষা, অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। দেশটিতে বসবাসকারীদের ৪৩ শতাংশই অভিবাসী।