কেনিয়ায় ভূমিধসে শিশুসহ নিহত ৩৪

Looks like you've blocked notifications!

কেনিয়ার পশ্চিম পোকোত অঞ্চলে ভারি বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে গতকাল শনিবার পর্যন্ত অন্তত ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া অনেকে মাটির নিচে চাপা পড়ে থাকতে পারে বলে ধারণা করছে স্থানীয় কর্তৃপক্ষ। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, ভারি বর্ষণ ও ভূমিধসের কারণে পোকোত অঞ্চলের নিয়ারকুলিয়ান ও পারুয়া গ্রামের রাস্তাগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ ছাড়া একটি সেতু পানিতে তলিয়ে গেছে। নিখোঁজ বাসিন্দাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে স্থানীয় প্রশাসন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যায়, রাস্তার ওপর গাছ, কাদামাটি ও অন্যান্য ধ্বংসাবশেষ পড়ে আছে। এদিকে এ পরিস্থিতিকে ভয়াবহ বলে উল্লেখ করেছে কেনিয়া রেড ক্রস।

এরই মধ্যে নিহত ও আহত ব্যক্তিদের প্রতি শোক প্রকাশ করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা। তিনি বলেন, ‘নিহত ও আহত ব্যক্তিদের স্বজন ও বন্ধুদের প্রতি আমি আন্তরিক সমবেদনা জানাই।’

ভারি বর্ষণ ও ভূমিধসের ফলে অবকাঠামোগত অনেক ক্ষয়ক্ষতি হয়েছে উল্লেখ করে সহায়তার জন্য সেনাবাহিনী ও উদ্ধারকর্মীদের আহ্বান জানান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা।

এদিকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড মাতিয়াং জানিয়েছেন, উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। তবে খারাপ আবহাওয়ার জন্য ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না বলেও জানান তিনি।

এর আগে গত ১৮ নভেম্বর কেনিয়ার আবহাওয়া অধিদপ্তর ভারি বর্ষণের ফলে পোকোত অঞ্চলে ভূমিধস হতে পারে বলে সতর্কতা জারি করেছিল এবং ওই অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য জানিয়েছিল।