ক্যানসারে ওমান সুলতানের ইন্তেকাল, রেখে যাননি কোনো উত্তরসূরি

Looks like you've blocked notifications!
সদ্য প্রয়াত ওমানের সুলতান কাবুস বিন সাইদ। ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ ওমানের সুলতান কাবুস বিন সাইদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আরব বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় শাসন করা এই সুলতান কোনো উত্তরসূরি রেখে যাননি। ৫০ বছর ধরে শাসন করা এই সুলতান ব্যক্তিগত জীবনে অবিবাহিত ছিলেন।

গত মাসে ওমানের সুলতান শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে বেলজিয়াম থেকে দেশে ফেরেন। গতকাল শুক্রবার সন্ধ্যায় তিনি ইন্তেকাল করলেও আজ শনিবার সকালে তা জানানো হয়। তিনি ক্যানসারে ভুগছিলেন বলে খবরে বলা হয়। তাঁর মৃত্যুতে দেশটিতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

১৯৭০ সালে মাত্র ২৯ বছর বয়সে রক্তপাতহীন এক অভ্যুত্থানে বাবা সাইদ বিন তৈমুরকে ক্ষমতা থেকে উৎখাত করে সুলতান পদে আসীন হন সুলতান কাবুস। দীর্ঘ শাসনকালে তেলসম্পদে ভরপুর রাষ্ট্রটিকে উন্নয়নের পথে নিয়ে যান তিনি।

প্রায় ৫০ সদস্যের রাজপরিবার পরিষদ তিন দিনের মধ্যে পরবর্তী সুলতানকে বেছে নেবে। পরিবার পরিষদ এ কাজে সফল হতে না পারলে প্রতিরক্ষা পরিষদের সদস্যরা এবং সুপ্রিম কোর্ট ও পরামর্শ পরিষদের চেয়ারম্যানরা সুলতানের রেখে যাওয়া একটি গোপন খাম খুলবেন। ওই খামে সুলতানের পদে কে বসবেন, তা ওছিয়ত করে গেছেন প্রয়াত সুলতান। সে অনুযায়ী সুলতানের মুকুট গোপন খামে থাকা নামের ব্যক্তিকে পরিয়ে দেওয়া হবে।

তবে সুলতান কাবুসের তিন চাচাতো ভাই নতুন সুলতান হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন। তাঁরা হলেন দেশটির সংস্কৃতিমন্ত্রী হাইথাম বিন তারিক আল সাইদ, উপপ্রধানমন্ত্রী তারিক আল সাইদ ও সাবেক নৌ কমান্ডার সিহাব বিন তারিক আল সাইদ। সুলতান কাবুসের উপদেষ্টা হিসেবে কাজও করেন সিহাব বিন তারিক আল সাইদ।

৪৬ লাখ জনসংখ্যার দেশ ওমানের সুলতান একই সঙ্গে প্রধানমন্ত্রী, সামরিক বাহিনীর সুপ্রিম কমান্ডার এবং প্রতিরক্ষা, অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। দেশটিতে বসবাসকারীদের ৪৩ শতাংশই অভিবাসী।