গণকবরে মিলল পাঁচ সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর লাশ

Looks like you've blocked notifications!

পানামায় আদিবাসী ধর্মীয় গোষ্ঠী নিয়ন্ত্রিত এলাকার একটি গণকবর থেকে এক অন্তঃসত্ত্বা নারী ও তাঁর পাঁচ সন্তানসহ সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

কর্তৃপক্ষের বিশ্বাস, পানামার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এনগাবে-বাগলে এলাকায় একটি ধর্মীয় গোষ্ঠীর আচারের শিকার হয়েছে ভুক্তভোগীরা। এ ছাড়া ওই এলাকা থেকে একটি স্থানীয় গির্জায় বন্দি করে রাখা ১৫ ব্যক্তিকেও উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জ্যেষ্ঠ তদন্ত কর্মকর্তা রাফায়েল বালোয়েস জানান, গত সপ্তাহান্তে স্থানীয়রা কর্তৃপক্ষকে সতর্ক করেছিল, একটি আদিবাসী পরিচালিত গির্জায় কয়েকটি পরিবারকে ইচ্ছার বিরুদ্ধে আটকে রাখা হয়েছে। এর পরই পানামা সিটি থেকে ২৫০ কিলোমিটার দূরে প্রত্যন্ত একটি এলাকায় গণকবর থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়। এলাকাটি নিউ লাইট অব গড নামের একটি ধর্মীয় সম্প্রদায় নিয়ন্ত্রিত। 

বালোয়েস বলেন, ‘গির্জার ভেতরে একটি ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করা হচ্ছিল। সেখানে লোকজনকে তাদের ইচ্ছার বিরুদ্ধে বন্দি করে রাখা হয়েছিল। তাদের সঙ্গে বাজে ব্যবহার করা হচ্ছিল। বন্দিদের বলা হয়, তারা যদি পাপ স্বীকার করে অনুতপ্ত না হন, তাহলে তাদের হত্যা করা হবে।’

গির্জা থেকে উদ্ধার করা ব্যক্তিদের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে বলে জানান এক পুলিশ কর্মকর্তা।

এদিকে, হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে একজন অপ্রাপ্তবয়স্কসহ ১০ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। আজ শুক্রবার বা আগামীকাল তাদের আদালতে তোলা হবে।

কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার জানায়, এ ঘটনায় তদন্ত চলছে। তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে নিহত অন্তঃসত্ত্বা নারীর বাবাও রয়েছেন।