গরমে নাজেহাল দিল্লি, চলছে তাপপ্রবাহ

Looks like you've blocked notifications!
প্রচণ্ড গরমে ভুগছেন দিল্লিবাসী। রয়টার্সের ফাইল ছবি

প্রতিবেশী দেশ ভারতের রাজধানী দিল্লিতে তাপমাত্রা পৌঁছেছে ৪৬ ডিগ্রি সেলসিয়াসে। তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আগামী বুধবার (২৪ মে) পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

দিল্লিবাসীর গরমের শুরুটা অবশ্য আরামেই কেটেছে। ঘন ঘন বৃষ্টি হওয়ার কারণে তাপমাত্রা খুব বেশি বাড়তে পারেনি। কিন্তু গত সপ্তাহের শেষের দিক থেকে প্রবল গরমে হাঁসফাঁস করছেন রাজধানীবাসী।

গতকাল রোববার (২১ মে) দুপুরে দিল্লির তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। আবহাওয়া অফিস জানায়, নাজফগড়ে তাপমাত্রা রেকর্ড ৪৬ দশমিক তিন ডিগ্রিতে পৌঁছেছিল। তবে সামগ্রিকভাবে দিল্লির গড় তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে ছিল।

আজ সোমবার (২২ মে) গরম আরও বেড়েছে। দুপুরে গড় তাপমাত্রা ৪২ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। একইসঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছুঁলে এবং তা টানা দুইদিন থাকলে তাকে তাপপ্রবাহ বলে।

সোম ও মঙ্গলবার সেই তাপপ্রবাহ অব্যাহত থাকার আশঙ্কা আছে। একইসঙ্গে আবহাওয়া দপ্তর জানায়, সোমবার দুপুরে ঘণ্টায় ২৫ থেকে ৩০ কিলোমিটার গতিতে বাতাস বইতে পারে। গরম বাতাসে পরিস্থিতি আরও খারাপ হবে বলেই ধারণা করা হচ্ছে।

তবে আশার কথা, দিল্লির আকাশে পশ্চিমি ঝড়ের আভাস মিলেছে। ফলে বুধবার দুপুর থেকে বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা কমবে বলে আশা করা হচ্ছে। গরমের কারণে প্রতিবারের মতো এবারও বেশ কিছু ব্যবস্থা নিয়েছে দিল্লি সরকার। বিভিন্ন জায়গায় ফুটপাতবাসীর জন্য তাঁবু লাগানো হয়েছে।