চার সপ্তাহব্যাপী লকডাউনের প্রস্তুতি নিচ্ছে নিউজিল্যান্ড

Looks like you've blocked notifications!
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে চার সপ্তাহের জন্য লকডাউনে যাবে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন আজ সোমবার এ ঘোষণা দিয়েছেন। এ লকডাউনের আওতায় থাকবে স্কুল, অফিসসহ জরুরি নয় এমন সব ধরনের সেবা। 

এক সংবাদ সম্মেলনে আরডেন বলেন, ‘আমরা পুরো জাতি স্বেচ্ছা-বন্দিত্ব (আইসোলেশন) নেওয়ার প্রস্তুতি নিচ্ছি।’ এমন পদক্ষেপ না নিলে লাখো নিউজিল্যান্ডবাসীর মৃত্যু হতে পারে বলেও আশঙ্কা করেন জেসিন্ডা আরডেন।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১০২ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে কেউ মারা যায়নি।   এরই মধ্যে বিদেশিদের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে নিউজিল্যান্ড।

লকডাউনের মধ্যে সুপারমার্কেট খোলা থাকবে, চিকিৎসকরাও কর্মরত থাকবেন, ফার্মেসি, সার্ভিস স্টেশনসহ জরুরি ব্যাংকিং সেবা পাওয়া যাবে। তবে জরুরি প্রয়োজন ছাড়া সুপারমার্কেটে কাউকে না যেতে বলেছেন আরডেন।

আগামীকাল মঙ্গলবার থেকে বন্ধ হয়ে যাবে স্কুলগুলো। তবে যেসব শিক্ষার্থীর অভিভাবক পেশায় চিকিৎসক, সেবিকা, অ্যাম্বুলেন্স চালক ও পুলিশ, তাদের জন্য স্কুল বন্ধ হবে আগামী বুধবার মধ্যরাত থেকে।

ঘরোয়া বা বাইরের যাবতীয় অনুষ্ঠান বাতিল হয়ে যাবে। লকডাউনের মধ্যে কীভাবে কাজ করা যায়, তার বিকল্প ব্যবস্থা চালু করার জন্য কর্মপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

জরুরি সেবাদানকারী ব্যক্তিরা ছাড়া অন্যদের জন্য গণপরিবহন সেবা বন্ধ থাকবে। করোনার ছড়িয়ে পড়া ঠেকাতে চার সপ্তাহের জন্য এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান আরডেন।