চীন প্রযুক্তি খাতে গুপ্তচরবৃত্তির মাধ্যমে অর্থনৈতিক যুদ্ধ চালাচ্ছে, দাবি তাইওয়ানের

Looks like you've blocked notifications!

তাইওয়ান সরকার দাবি করছে, চীন প্রযুক্তি চুরি এবং গবেষকদের প্ররোচিত করে তাইওয়ানের প্রযুক্তি খাতের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ চালাচ্ছে। আর এটি ঠেকাতে তাইওয়ানের সংসদ আইন শক্তিশালী করতে চাচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো  হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তাইওয়ান সেমিকনডাক্টর শিল্পের জন্য বিশ্বে সুপরিচিত। এই সেমিকনডাক্টর যুদ্ধবিমান থেকে শুরু করে গাড়ি নির্মাণ করতে ব্যবহৃত হয়। আর এই সাফল্য গুপ্তচরবৃত্তি ও অন্যান্য পদ্ধতিতে চীন চুরি করতে পারে বলে শঙ্কায় রয়েছে তাইওয়ান সরকার।

তাইওয়ানের ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির চার আইনপ্রণেতা বাণিজ্যিক গোপনীয়তা আইন সংশোধন করার প্রস্তাব দিয়েছেন।

প্রস্তাবিত সংশোধনী সম্পর্কে সংসদে একটি প্রতিবেদনে সাম্প্রতিক বছরগুলোতে বিদেশি বাহিনী কর্তৃক বেশির ভাগ শিল্প গুপ্তচরবৃত্তির জন্য চীনকে দায়ী করছে তাইওয়ানের জাতীয় সুরক্ষা ব্যুরো।

প্রতিবেদনে দাবি করা হয়, চীনা কমিউনিস্টদের অন্য দেশ থেকে প্রযুক্তি চুরি করা গণতন্ত্রের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এ ছাড়া প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানের প্রযুক্তিতে চীনা কমিউনিস্টদের অনুপ্রবেশের লক্ষ্য কেবল অর্থনৈতিক স্বার্থ নয়, দেশটিকে দরিদ্র ও দুর্বল করার রাজনৈতিক উদ্দেশ্যও রয়েছে চীনের।

এদিকে, এই প্রসঙ্গে তাইওয়ান বিষয়ক চীনা দপ্তরের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।