জর্ডান সশস্ত্র বাহিনীর প্রথম নারী পাইলট হলেন প্রিন্সেস সালমা

Looks like you've blocked notifications!

নাম প্রিন্সেস সালমা বিনতে আবদুল্লাহ। বয়স মাত্র ১৯। এই বয়সেই মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের প্রথম নারী পাইলট হয়ে ইতিহাস গড়লেন সালমা।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, কিং আব্দুল্লাহর কন্যা প্রিন্সেস সালমা জর্ডান সশস্ত্র বাহিনীতে পাইলট প্রশিক্ষণের তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষায় পাসের পর পাইলট হিসেবে যোগদান করেছেন।

রাজধানী আম্মানে অবস্থিত আল-হুসেইনিয়া প্যালেসে এক অনুষ্ঠানে বাবা কিং আব্দুল্লাহর তাঁর কন্যা প্রিন্সেস সালমাকে র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন।

জর্ডান রাজপ্রাসাদের সঙ্গে দেশটির সরকারের সমন্বয় রক্ষাকারী রয়্যাল হাশিমি কোর্ট এক বিবৃতিতে জানিয়েছে, ১৯ বছর বয়সী প্রিন্সেস সালমা বিনতে আবদুল্লাহ তাঁর পাইলট প্রশিক্ষণ শেষে কর্মস্থলে যোগ দিয়েছেন। আরাবিয়ান রয়্যাল এজেন্সির টুইটার পোস্টে সেই ছবিও পোস্ট করা হয়েছে।

প্রিন্সেস সালমা বিনতে আবদুল্লাহর পাইলট হিসেবে যোগদানের ওই অনুষ্ঠানে তার মা রানী রানিয়া ও ভাই যুবরাজ হুসেইন উপস্থিত ছিলেন। বোন সালমা পাইলট হওয়ার পর সামাজিক যোগাযোগের মাধ্যম ইন্সটাগ্রামে সেই ছবি পোস্ট করেন তিনি।

যুবরাজ হুসেইন তাঁর পোস্টে সবসময়ের মতো অসাধারণ ও কঠোর পরিশ্রমী হিসেবে বোন সালমাকে অভিহিত করে পাইলট হওয়ায় বোনকে অভিনন্দন জানান।