জাতিসংঘে কাজ করতে পারবে না নারীরা, তালেবানি ফতোয়া

Looks like you've blocked notifications!
প্ল্যাকার্ড হাতে তালেবান নারীদের প্রতিবাদ। এএফপির ফাইল ছবি

আফগান মেয়েরা জাতিসংঘে কাজ করতে পারবে না বলে ফতোয়া জারি করেছে তালেবান। সম্প্রতি জাতিসংঘের মুখপাত্র এ কথা জানিয়েছেন। পরে আফগানিস্তানে জাতিসংঘের কর্মীদের ৪৮ ঘণ্টা অফিসে না আসতে বলা হয়েছে।

জতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেসের মত হলো, তালেবানের এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না এবং এটা অভাবনীয় সিদ্ধান্ত।

মুখপাত্র আরও জানান, আফগানিস্তানের দুই কোটি ৩০ লাখ মানুষের সাহায্য দরকার। সেই পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত খুবই চিন্তার।

সংবাদসংস্থা রয়টার্স এই বিষয়ে তালেবান নেতা ও প্রশাসনের কাছ থেকে প্রতিক্রিয়া জানতে চেয়েছিল। কিন্তু তারা কোনো প্রতিক্রিয়া দেয়নি।

জাতিসংঘের মুখপাত্র জানান, তারা লিখিতভাবে কিছু পাননি। আফগান মন্ত্রী ও তালেবান নেতাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বুধবার কাবুলে বেশ কিছু বৈঠক হতে পারে।

জাতিসংঘের আফগানিস্তান মিশনের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়েছিল, তাদের নারী কর্মীদের কাজ না করার নির্দেশ দেওয়া হয়েছে। সেজন্যই আগামী ৪৮ ঘণ্টার জন্য জাতিসংঘের সব কর্মীকে অফিসে না আসতে বলা হয়েছে।

গত ডিসেম্বরেই তালেবান সব এনজিও তাদের নারী কর্মীদের কাজে যাওয়া বন্ধ করে দিয়েছে। এর ফলে নারীদের কাছে পৌঁছানোর কাজ যেমন বিঘ্নিত হচ্ছে, তেমনই যে সব দেশ ত্রাণসাহায্য দিচ্ছে, তারা তা বন্ধ করে দিতে পারে, এমন আশঙ্কা প্রবল হয়েছে।