জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নর্ড স্ট্রিম তদন্তের রুশ দাবি নাকচ

Looks like you've blocked notifications!
জাতিসংঘের লোগোর ছবি রয়টার্সের

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নর্ড স্ট্রিম তদন্তের রুশ দাবি নাকচ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে গত বছরের নাশকতার বিষয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছিল মস্কো। সেই খসড়া প্রস্তাব গতকাল সোমবার (২৭ মার্চ) নাকচ করে দেয় নিরাপত্তা পরিষদ। খবর এএফপির।

পশ্চিমা দেশগুলো গত সেপ্টেম্বরে বাল্টিক সাগরের তলদেশে বিস্ফোরণের জন্য রাশিয়াকে দায়ী করলেও ক্রেমলিন পশ্চিমাদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ এনেছে।

রাশিয়ার প্রস্তাবটি তিনটি ভোট  পেয়েছে। চীন ও ব্রাজিল রাশিয়াকে সমর্থন করেছে এবং বাকি ১২ সদস্য ভোট দানে বিরত ছিল।

রুশ প্রস্তাবে নর্ড স্ট্রীম ১ ও ২ গ্যাস পাইপলাইনে নাশকতা ঘটনার অপরাধী, পৃষ্ঠপোষক, সংগঠক এবং সহযোগীদের সনাক্তকরণসহ সমস্ত দিকগুলোর ব্যাপক, স্বচ্ছ ও নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত পরিচালনার জন্য একটি কমিশন গঠনের আহ্বান জানানো হয়।

রাশিয়া বলেছে—দেশটি সুইডেন, জার্মানি,  ডেনমার্কে শুরু করা তদন্তের বাইরে ছিল এবং ওই তদন্তের সবকটি অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

রাশিয়ান রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘কিছু ইউরোপীয় রাষ্ট্র  পরিচালিত জাতীয় তদন্তের উদ্দেশ ও স্বচ্ছতা সম্পর্কে আমাদের গুরুতর ও যথেষ্ট সন্দেহ রয়েছে।’ তিনি ‘ক্রমবর্ধমান সন্দেহের’ দিকে ইঙ্গিত করে বলেন, ‘তিনটি তদন্তের যে লক্ষ্য ছিল তা নাশকতামূলক কর্মকাণ্ডে কী ঘটেছে, তার ওপর আলোকপাত করা নয়, বরং প্রমাণ লুকানো ও অপরাধের দৃশ্য মুছে ফেলাসংক্রান্ত।’ তিনি বলেন, ‘আমি মনে করি, আজকের ভোটের পরে নর্ড স্ট্রিমে নাশকতার নেপথ্যে কে, সেটাই স্পষ্ট হলোমাত্র।’