জার্মানিতে মাথাপিছু ঋণ ২৮ হাজার ইউরো ছাড়িয়েছে

Looks like you've blocked notifications!
ইউরোপের দেশগুলোর মুদ্রা ইউরো। ছবি : রয়টার্স

জার্মানির সরকারি ঋণের পরিমাণ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। একইসঙ্গে বেড়েছে মাথাপিছু ঋণের পরিমাণও। বর্তমানে দেশটির প্রতিটি জনগণের মাথাপিছু ঋণ ২৮ হাজার ১৫৫ ইউরো, যা জার্মানির ইতিহাসে সর্বোচ্চ। আজ বুধবার (২৯ মার্চ) দেশটির ফেডারেল পরিসংখ্যান কার্যালয় (ডেসটাটিস) এ তথ্য জানিয়েছে।

২০২২ সালের শেষ নাগাদ দেশটির ঋণ পৌঁছেছে দুই দশমিক ছয় ট্রিলিয়ন মার্কিন ডলারে (দুই দশমিক ৩৭ ট্রিলিয়ন ইউরো)। ২০২১ সালের তুলনায় জার্মানির ঋণ বেড়েছে দুই শতাংশ বা ৪৬ দশমিক এক বিলিয়ন ইউরো।

জার্মানির ফেডারেল ঋণ চার দশমিক ছয় শতাংশ অর্থাৎ ৭১ দশমিক ৯ বিলিয়ন ইউরো বেড়েছে। বর্তমানে ফেডারেল ঋণ দাঁড়িয়েছে এক দশমিক ৬২ ট্রিলিয়ন ইউরোতে।

মাথাপিছু ঋণ বাড়ার জন্য জ্বালানির দাম ও করোনাকে দুষছে ডেসটাটিস। সংস্থাটি বলছে, বিগত বছরগুলোতে মহামারি এবং বর্তমান সময়ে জ্বালানির জন্য উচ্চ তহবিলের প্রয়োজন হচ্ছে। যার জন্যই ঋণ বাড়ছে।’

ফেডারেল, রাজ্য ও পৌরসভার ঋণের ওপর নির্ভর করেই মোট সরকারি ঋণ দেখা হয়। ২০২২ সালে ফেডারেল ও পৌরসভার ঋণ ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। জার্মানির ১৬টি রাজ্যের মাত্র একটি রাজ্য তাদের ঋণ কমিয়েছে।

বিষয়টি নিয়ে জার্মানির আইএনজি ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ক্যাস্টেন ব্রেজকি বলেন, ‘ঋণ বাড়া মানে বেশি করে সুদ দেওয়া। এর ফলে বাজেটের ওপর চাপ বাড়বে। কারণ, বাজেটের একটি অংশ ঋণ পরিশোধের জন্য রাখতে হবে। এতে করে বিনিয়োগের জন্য বাজেট কমে যাবে।’