জার্মানি পৌঁছেছেন জেলেনস্কি

Looks like you've blocked notifications!
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রয়টার্সের ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আজ রোববার (১৪ মে) এক সরকারি সফরে জার্মানির বার্লিনে পৌঁছানোর কথা জানিয়েছেন। তিনি রোমে পোপ ফ্রান্সিস ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে বৈঠকের পর রোম থেকে জার্মানি যান।

টুইটারে জেলেনস্কি বলেন, তিনি ইতোমধ্যে বার্লিনে পৌঁছেছেন। তিনি সেখানে অস্ত্র, শক্তিশালী গোলাবরুদের প্যাকেজ, বিমান প্রতিরক্ষা, পুনর্গঠন এবং ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোতে যোগদানের বিষয় নিয়ে আলোচনা করবেন। খবর এএফপির।

গতকাল শনিবার জার্মান সরকার ঘোষণা করেছে, ইউক্রেনের জন্য তারা ২ দশমিক ৭ বিলিয়ন ইউরো মূল্যের অস্ত্র সরবরাহের প্রস্তুতি নিচ্ছে। এসব প্যাকেজে ৩০টি লেপার্ড-১ ট্যাংক, সাঁজোয়া যান, ড্রোন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ অন্তর্ভুক্ত থাকবে বলে মনে করা হচ্ছে।

জার্মানিতে জেলেনস্কির কর্মসূচি এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। তবে, স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, জেলেনস্কি সফরে চ্যান্সেলর ওলাফ শলৎস এবং জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার   স্টাইনমায়ারের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়া জার্মানির পশ্চিমাঞ্চলীয় নগরী আচেন যেতে পারেন জেলেনস্কি। সেখানে এ বছর ইউরোপীয় ঐক্য গড়ে তোলার প্রচেষ্টার জন্য তাকে ও ইউক্রেনীয় জনগণকে সম্মানসূচক শার্লেমেন পুরস্কারে ভূষিত করা হবে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন এবং পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকির আচেনের অনুষ্ঠানে যোগ দানের কথা রয়েছে।