জার্মান প্যাট্রিয়ট এখন ইউক্রেনের হাতে

Looks like you've blocked notifications!

প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ইউক্রেনে পৌঁছে গেছে বলে জানিয়েছে জার্মানি। এর ফলে যুদ্ধে অনেকটাই সুবিধা পাবে ইউক্রেন।

জার্মান প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের সাহায্যে বহু দূরের মিসাইল ট্র্যাক করা যায়। শত্রুর ছোড়া মিসাইল ধ্বংস করা যায়। আবার নির্দিষ্ট লক্ষ্যে মিসাইল হামলা চালানো যায়। শত্রুর বিমান ও ড্রোন ধ্বংস করা যায়। ইউক্রেন বহুদিন ধরে এই এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য আবেদন জানিয়ে আসছিল।

যুক্তরাষ্ট্রের তৈরি এই এয়ার ডিফেন্স সিস্টেম জার্মানি ব্যবহার করে। জার্মানি ও যুক্তরাষ্ট্র একটি করে প্যাট্রিয়ট ইউক্রেনকে দেওয়া হবে বলে জানিয়েছিল। গতকাল (১৯ এপ্রিল) বুধবার জার্মানি জানিয়েছে, তাদের প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ইউক্রেনের কাছে পৌঁছে গেছে।

ইউক্রেনও প্যাট্রিয়ট হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ইউক্রেন সরকারের বিবৃতিতে বলা হয়, ‘দেশের আকাশ এখন অনেকটাই বিপদ মুক্ত। জার্মান প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম পৌঁছে গেছে।’ এর আগে অবশ্য কীভাবে এই সিস্টেম চালাতে হবে, ইউক্রেনের সেনাদের সেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। জার্মানি নিজের দেশেই এই প্রশিক্ষণ দিয়েছে এবং ন্যাটোর একটি দেশে প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া প্যাট্রিয়টের যন্ত্রাংশ ও মিসাইল দিয়ে ইউক্রেনকে সাহায্য করবে বলে জানিয়েছে নেদারল্যান্ডস। জার্মানি, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস—তিনটি দেশকেই ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন।

এদিকে, জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস গতকাল বুধবার পর্তুগালের রাজধানীতে পৌঁছেছেন। সেখানে ওই দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে তার দীর্ঘ আলোচনা হয়েছে। পর্তুগাল ও জার্মানি একত্রে ইউক্রেনকে আরও সাহায্য দেবে বলে আশ্বাস দিয়েছে। এর আগে লেপার্ড টু ট্যাংক ইউক্রেনকে দিয়েছিল দেশ দুটি। সেই ট্যাংক যুদ্ধে ইউক্রেনকে যথেষ্ট সাহায্য করছে বলে দাবি বিশেষজ্ঞদের।

জার্মানি বলেছে, আগামী বেশ কিছুদিন ইউক্রেনকে যুদ্ধ চালিয়ে যেতে হবে বলে আশঙ্কা করা হচ্ছে। শেষ দিন পর্যন্ত ইউক্রেনকে সাহায্য করবে তারা।