জি২০ সম্মেলনে পুতিনকে দেখতে চান না ট্রুডো

Looks like you've blocked notifications!
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (বাঁয়ে) এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ বছরের জি২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেখতে চান না বলে জানিয়েছেন। মিত্র দেশগুলোর সঙ্গে কন্ঠ মিলিয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার ইউক্রেনে রুশ আগ্রাসনের কথা উল্লেখ করে এ কথা বলেন ট্রুডো।

বার্তা সংস্থা এএফপির বরাতে সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।  

ট্রুডো বলেছেন, তিনি এ বছরের সম্মেলনের আয়োজক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোকে তাঁর অভিমত জানিয়েছেন।

ট্রুডো বলেন, পুতিনের উপস্থিতি ‘আমাদের জন্য ‘ভিন্নতর কঠিন জটিলতা তৈরি করবে এবং এটি জি২০’র জন্য ফলপ্রসূ হবে না।’

অটোয়ায় ট্রুডো সাংবাদিকদের আরও বলেন, ‘কানাডাসহ অনেক দেশের জন্য এটি একটি বড় সমস্যা হবে।’

ট্রুডো আরও বলেন, জি২০ শীর্ষ সম্মেলনের লক্ষ্য হচ্ছে—‘আমরা কীভাবে বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিচালনা এবং প্রবৃদ্ধি জোরদার করব, তার উপায় নির্ধারণ করা।’

এ ছাড়া ট্রুডো বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বের সবার অর্থনৈতিক প্রবৃদ্ধি ব্যাহত হয়েছে। এবং আমরা কীভাবে ইউক্রেনে রাশিয়ার অবৈধ আগ্রাসনের ফলে সৃষ্ট সংকটকে মোকাবিলা করব, রাশিয়া সে গঠনমূলক আলোচনার অংশীদার হতে পারে না।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন—তিনি বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি২০ থেকে রাশিয়াকে বাদ দেওয়া সমর্থন করেন।

এ ছাড়া অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও বলেছেন, বালিতে অনুষ্ঠাতব্য জি২০’র শীর্ষ সম্মেলনে পুতিনকে যোগদানে বাধা দেওয়া উচিত।

গত সপ্তাহে রাশিয়ার একজন দূত জাকার্তায় বলেছেন, পুতিন জি২০ সম্মেলনে যোগ দিতে চান। কিন্তু, জি২০ জোটের সব সদস্য রাষ্ট্র এ ব্যাপারে সিদ্বান্ত নেবে।