দুবাইয়ে লকডাউন চলাকালে বিয়ে ও বিচ্ছেদ নিষেধ

Looks like you've blocked notifications!

মহামারি করোনাভাইরাসের কারণে লকডাউন ঘোষণা করা হয়েছে পৃথিবীর বেশিরভাগ শহর। করোনা সংক্রমণ কমাতে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আর দীর্ঘ লকডাউনে স্বামী-স্ত্রী কাছাকাছি থাকায় তাদের সম্পর্কের যেমন উন্নতি হচ্ছে তেমনি বিচ্ছেদের ঘটনাও একেবারে কম নয়। লকডাউনে থাকাকালীন চীনে অসংখ্য বিবাহ বিচ্ছেদের মামলা জমেছে আদালতে।

তবে লকডাউনে যে শুধু বিবাহ বিচ্ছেদ হচ্ছে তা নয়, তৈরি হচ্ছে নতুন অনেক সম্পর্কও। অনেকে আবার এই অলস সময়কেই বেছে নিচ্ছেন বিয়ের উত্তম সময় হিসেবে। তবে ব্যাপারটা মোটেও ভালো লাগেনি দুবাই সরকারের। তাই লকডাউন চলাকালে দুবাইয়ে বিয়ে ও তালাক দুটোর ওপরেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার দুবাইয়ের একটি পারিবারিক আদালত এ নিষিধাজ্ঞা জারি করেছেন। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতেই এই নির্দেশ দিয়েছেন আদালত।

দুবাইয়ের বিচার বিভাগ থেকে জারি করা একটি নোটিশে বলা হয়েছে, ‘লকডাউনের মধ্যে বিবাহ বিচ্ছেদ বা বিয়ে করা যাবে না। পরবর্তী নোটিশ জারি করা না পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।’

লকডাউনে বিয়ে বা বিচ্ছেদে লোক সমাগমের আশঙ্কা রয়েছে। আর লোক সমাগম থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা বেশি থাকে। তাই এ আদেশ দিয়েছেন দেশটির আদালত।

আদালতের বিচারক খালেদ আল-হাওসনি বিভাগীয় ওয়েবসাইটে জানান, যারা এরই মধ্যে বিয়ের যাবতীয় কর্মকাণ্ড শেষ করেছেন, তারাও এই পরিস্থিতিতে বিয়ের দাওয়াত দেবেন না। এমনকি পরিবারের ঘনিষ্ঠদের মধ্যেও নয়। আর কেউ লোকজনকে বিয়ের নিমন্ত্রণ করে থাকলে তাদের লকডাউন ওঠার পরেই বিয়ে করতে হবে।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দুই হাজার ৬৫৯ জনে। এর মধ্যে প্রাণ গেছে ১২ জনের। আর নতুন করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৩ জন। করোনা সংক্রমণ রোধে দেশটিতে চলছে লকডাউন।