নারী ভেবে পুরুষকে বিয়ে, বরখাস্ত উগান্ডার ইমাম

Looks like you've blocked notifications!

গত ডিসেম্বরে বিয়ে করেছিলেন উগান্ডার একটি মসজিদের ইমাম শেখ মোহাম্মদ মুতুম্বা। বিয়ের বেশ কিছুদিন পার হয়ে গেলেও স্ত্রী সম্পর্কে তেমন কিছুই জানতেন না তিনি। এমনকি শারীরিক সম্পর্কে জড়াতে চাইলেও ঋতুস্রাব চলছে বলে এড়িয়ে যেতেন স্ত্রী। তবে এর মধ্যেই বেরিয়ে পড়েছে আসল তথ্য। নারী ভেবে মুতুম্বা যাঁকে বিয়ে করেছিলেন, আসলে তিনি একজন পুরুষ। সম্প্রতি মুতুম্বার প্রতিবেশীর বাড়ি থেকে টেলিভিশন ও কাপড় চুরি করার পর পুলিশের হাতে ধরা পড়েন ওই ব্যক্তি। এরপর এক নারী পুলিশ তাঁকে তল্লাশি করতে গিয়ে দেখেন, আটক ব্যক্তি নারী নন, একজন পুরুষ।

পরে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে ওই ব্যক্তির আসল পরিচয়। তাঁর নাম রিচার্ড তুমুশাবে। মূলত মুতুম্বাকে প্রতারণার ফাঁদে ফেলতেই নারীর ছদ্মবেশ নিয়েছিলেন তিনি। সংবাদমাধ্যম ডেইলি মেইল এ খবর জানিয়েছে।

মুতুম্বা জানান, তিনি ভেবেছিলেন, সাবুল্লা নাবুকিরা নামের এক নারীকে বিয়ে করেছেন তিনি। মুতুম্বার বন্ধু ও সহকর্মীরা জানান, হিজাব পরে থাকায় ওই ব্যক্তি সম্পর্কে কিছুই বুঝতে পারেননি তাঁরা। মুতুম্বার মসজিদের সহকর্মী আমিসি কিবুনগা জানান, ওই ব্যক্তির কণ্ঠস্বর অনেক মধুর ছিল এবং তিনি মেয়েদের মতো করে হাঁটতেন।

এ ঘটনার পর মানসিকভাবে বিপর্যস্ত অবস্থায় রয়েছেন বলে জানান মুতুম্বা।

এ ছাড়া এ বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তা আবদুল নূর কানানদে।

এদিকে নারী ভেবে পুরুষকে বিয়ে করার বিষয়টি জানার পরই মুতুম্বাকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ। মসজিদের প্রধান ইমাম ঈসা বুসুলওয়া জানান, নিজেদের বিশ্বাসকে রক্ষার জন্য মুতুম্বাকে বরখাস্ত করা হয়েছে। মুতুম্বা চার বছর ওই মসজিদে ইমামতি করেছেন বলেও জানান তিনি।

এ ঘটনার পরই স্থানীয় গণমাধ্যমকর্মীরা মুতুম্বার সঙ্গে যোগাযোগ করতে তাঁর বাড়ি যান। কিন্তু মুতুম্বাকে বাড়িতে পাওয়া যায়নি। প্রতিবেশীরা জানান, আত্মীয়র বাড়িতে অবস্থান করছেন তিনি।