নেপালের প্রেসিডেন্ট আসছেন আজ

Looks like you've blocked notifications!
নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী। ফাইল ছবি

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী বাংলাদেশের দুটি বিশেষ উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে যোগ দিতে আজ সোমবার সকালে দুই দিনের এক রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ আসছেন।

নেপালের প্রেসিডেন্ট বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিশ্ব-নেতৃবৃন্দের মধ্যে তৃতীয়। এটা বাংলাদেশে নেপালের প্রেসিডেন্টের প্রথম সফর।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাসসকে বলেন, ‘নেপালের প্রেসিডেন্ট ও তাঁর সফর-সঙ্গীদের বহনকারী বিমানটির সকাল ১০টার দিকে হযরত শাহজালাল  আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।’

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ১৭ মার্চ থেকে জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হওয়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে বিদ্যা দেবী বাংলাদেশে আসছেন।

রাষ্ট্রপতি বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানাবেন। ২১ বার তোপধ্বণির পর, বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে গার্ড অব অর্নার দেওয়া হবে।

নেপালের প্রেসিডেন্ট তাঁর সফরসূচি অনুযায়ী হযরত শাহজালাল বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানাবেন। বিদ্যা দেবী সেখানে দর্শনার্থীদের বইয়ে স্বাক্ষর করবেন এবং একটি চারাগাছ রোপন করবেন। এরপর, তিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা ও সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

বিকেলে নেপালের প্রেসিডেন্ট সম্মানিত অতিথি হিসেবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে তাঁকে অভ্যর্থনা জানাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, নির্ধারিত সফরসূচি অনুযায়ী প্রেসিডেন্ট ভান্ডারী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এক বিবৃতি দিবেন।

নেপালের প্রেসিডেন্টের সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রেসিডেন্টের অফিস ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র কর্মকর্তারা রয়েছেন।