পি কে হালদারকে কি বাংলাদেশের হাতে তুলে দেবে ভারত?

Looks like you've blocked notifications!
পি কে হালদার। ছবি : সংগৃহীত

দেশের ইতিহাসে অন্যতম আলোচিত অর্থ পাচারকারী প্রশান্ত কুমার (পিকে) হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তর করতে পারে ভারত। চলতি বছরের শুরুর দিকে পশ্চিমবঙ্গের ফেডারেল অর্থনৈতিক অপরাধ সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) হালদারকে গ্রেপ্তার করেছিল।

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পিকে হালদার বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক অর্থ পাচার এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অভিযুক্ত হওয়ার পর থেকে পলাতক ছিলেন। কয়েক হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে পি কে হালদারের বিরুদ্ধে।

উচ্চপদস্থ একটি সূত্র বার্তা সংস্থা ইউএনবিকে জানিয়েছে, ‘যেহেতু ইন্টারপোল গত বছর হালদারের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছিল, তাই ইডি শেষ পর্যন্ত তাকে বাংলাদেশের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে পারে।’

ইডি চলতি বছরের মে মাসে কলকাতা এবং এর পার্শ্ববর্তী জেলাগুলোতে একাধিক অভিযান চালিয়ে হালদার এবং তার দুই সহযোগী প্রীতিশ কুমার হালদার ও প্রাণেশ কুমার হালদারকে গ্রেপ্তার করে।

ইডি তখন এক বিবৃতিতে জানায়, পিকে হালদার বিভিন্ন সরকারি পরিচয় জালিয়াতি করে সবশেষে শিবশঙ্কর হালদার নামে একজন ভারতীয় নাগরিক পরিচয়ে ভারতে বসবাস করছিলেন…।

ইডি আরও জানায়, এই তিনজনই জাল নথির ভিত্তিতে ভারতীয় কোম্পানিতে বিনিয়োগ করেছিল।