ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৩৩

Looks like you've blocked notifications!
বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত ফিলিপাইন। ছবি : সংগৃহীত

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জনে দাঁড়িয়েছে। ভূমিধসে নতুন করে একজন মারা গেছে। এখনও তিনজন নিখোঁজ রয়েছে। খবর এএফপির।

ফিলিপাইনের মধ্য ও দক্ষিণাঞ্চলে সপ্তাহান্তে বড়দিনের ছুটিতে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিখোঁজ থাকা আরও ২৪ জনের বেশি লোকের সন্ধানে কর্তৃপক্ষ এখনও অভিযান অব্যাহত রেখেছে।

পুলিশ জানায়, মিন্দানাও দ্বীপের দাভাও ওরিয়েন্টাল প্রদেশের মোতি সিটিতে বুধবার ভূমিধসে সর্বশেষ মৃত্যুর ঘটনা ঘটে। এতে সেখানে আরও তিনজন নিখোঁজ রয়েছেন। তাঁরা চারজন মাছ শিকার করার সময় এ ভূমিধস ঘটে।

মোতি সিটি পুলিশ প্রধান আর্নেস্ট গ্রিগোর এএফপিকে বলেন, ‘ঘটনাস্থল থেকে ৬২ বছর বয়সী এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। তার সঙ্গীদের উদ্ধারে সেখানে অনুসন্ধান অভিযান চালানো হচ্ছে।’

এর আগের খবরে বলা হয়, বড়দিনে প্রবল বৃষ্টিপাতে প্রত্যন্ত অঞ্চলের অনেক গ্রাম, শহর ও মহাসড়ক ডুবে যাওয়ায় হাজারও মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতি বড় দিনের ছুটি ও উৎসবকে ম্লান করে দিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপকূল এলাকায় নিম্নচাপের কারণে বৃহস্পতিবার দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে যা গ্রীষ্মমণ্ডলীয় নিম্নচাপে পরিণত হতে পারে।

এদিকে, আবহাওয়া ব্যুরো জানায়, বন্যা ও বৃষ্টিপাতের কারণে ভূমিধসের আশঙ্কা রয়েছে।

দুর্যোগ সংস্থা জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। বন্যা কবলিত অনেক এলাকার ৮১ হাজারেরও বেশি মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন।