বিদেশ সফরে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়ায়

Looks like you've blocked notifications!

নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগ বৈশ্বিক মহামারির আকার ধারণ করার পরিপ্রেক্ষিতে আজ বুধবার এক বিশেষ নিষেধাজ্ঞা জারি করেছে অস্ট্রেলিয়া প্রশাসন। অনির্দিষ্টকালের জন্য অস্ট্রেলিয়ার নাগরিকদের বিদেশ ভ্রমণ নিষিদ্ধ ঘোষণা করেছেন অসি প্রধানমন্ত্রী স্কট মরিসন। এ ছাড়া নিতান্ত প্রয়োজন না হলে একসঙ্গে শতাধিক মানুষের সমাগমের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দিয়েছে অসি প্রশাসন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এদিন সংবাদ সম্মেলনে বলেন, ‘অনির্দিষ্টকালের জন্য অস্ট্রেলীয়দের বিদেশ সফরে নিষেধাজ্ঞা জারি করা হলো। একই সঙ্গে দেশের কোথাও কোনো আবদ্ধ স্থানে ১০০ জনের বেশি মানুষ একত্র হতে পারবেন না। এটি এমন একটি পরিস্থিতি, যা একশ বছরে একবার আসে। প্রথম বিশ্বযুদ্ধের পর এমন পরিস্থিতিতে পড়েনি অস্ট্রেলিয়া। কিন্তু আমরা অস্ট্রেলিয়াকে স্তব্ধ হতে দেব না।’

অসি প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমরা যার (করোনাভাইরাস) মোকাবিলা করছি, এর কোনো দুই সপ্তাহের (মধ্যে পাওয়া যাবে এমন) কোনো সমাধান নেই। আমরা এমন একটি পরিস্থিতির সম্মুখীন হয়েছি, আগামী কমপক্ষে ছয় মাস যার মোকাবিলা করতে হবে।’ তবে এখনই স্কুল বন্ধের কোনো সিদ্ধান্ত দেয়নি অসি সরকার। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশ করোনার কারণে স্কুল বন্ধের ঘোষণা দিলেও স্কট মরিসন এমন পদক্ষেপ নেওয়ার বিপক্ষে। স্কুল বন্ধ করে দিলে সমাজ ও অর্থনীতির ওপর ‘গুরুতর’ প্রভাব পড়বে বলে মনে করেন অসি প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা যাই করি, তা করতে হবে আগামী অন্তত ছয় মাসের জন্য।’ তাই এত দীর্ঘ সময় ধরে স্কুল বন্ধ থাকলে দেশটির স্বাস্থ্য খাতের ৩০ শতাংশ কর্মী কাজে আসতে পারবেন না, কারণ মা-বাবারা তখন সন্তানদের নিয়ে বাড়িতে থাকবেন।