বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে ‘সেলস গার্ল’ বললেন এস্তোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী, বিব্রত প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মারিন (বাঁয়ে) এবং এস্তোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মার্ট হেলমে। ছবি : সংগৃহীত

ফিনল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীকে ‘সেলস গার্ল’ বলেছিলেন এস্তোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। এ ঘটনায় ক্ষমা প্রার্থনা করেছেন এস্তোনিয়ার প্রেসিডেন্ট কারস্তি কালজুলেইড।

এস্তোনিয়ার প্রেসিডেন্ট জানান, তিনি এস্তোনিয়ার কট্টর ডানপন্থী দল ইকরের নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মার্ট হেলমের (৭০) মন্তব্যে ‘বিব্রত’ হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ফিনিশ প্রধানমন্ত্রী সান্না মারিন (৩৪) বর্তমান বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। নারী নেতৃত্বাধীন চারটি দলের সঙ্গে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করেছেন ফিনল্যান্ডের উঠতি তারকা রাজনীতিক মধ্য-বামপন্থী সান্না মারিন।

সম্প্রতি রেডিওতে এক টক শোতে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন এস্তোনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

হেলমে বলেন, ‘আমরা এখন দেখছি, একজন সেলস গার্ল কীভাবে প্রধানমন্ত্রী হয়ে গেছেন এবং কীভাবে রাস্তার অ্যাকটিভিস্টরা ও অশিক্ষিত মানুষ মন্ত্রিসভায় জায়গা পেয়ে গেছে।’

একটি অনগ্রসর পরিবার থেকে উঠে আসার বিষয়ে সম্প্রতি কথা বলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে এবং রাজনীতিতে প্রবেশের আগে বিপণন সহকারী হিসেবে কাজ করেছেন। এ ছাড়া নিজ পরিবারের প্রথম ব্যক্তি হিসেবে হাই স্কুল ও বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়েছেন বলেও জানান সান্না মারিন।

প্রধানমন্ত্রী হওয়ার আগে সান্না মারিন ছিলেন ফিনল্যান্ডের পরিবহনমন্ত্রী। নিজের দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে এর পর ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে সান্না মারিনের নাম প্রস্তাব করা হয়।

আন্দোলনের মুখে চলতি মাসের শুরুর দিকে ফিনল্যান্ডের অ্যান্টি রিনে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালে ৫৫ লাখ জনসংখ্যার দেশটিতে নতুন প্রধানমন্ত্রী নিযুক্তের প্রয়োজন দেখা দেয়। পরে সান্না মারিনকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেয় ফিনল্যান্ডের ক্ষমতাসীন পাঁচদলীয় জোট সরকারের সবচেয়ে বড় দল সোশ্যাল ডেমোক্রেটিক।

গত এপ্রিলের জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় দলটি প্রধানমন্ত্রী বেছে নেওয়ার সুযোগ পায়। দলে প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচনে জয়ের পর সান্না মারিন সাংবাদিকদের বলেন, ‘আস্থা ফিরিয়ে আনতে আমাদের অনেক কাজ করতে হবে। আমি আসলে বয়স ও লিঙ্গ নিয়ে ভাবি না।’