বিশ্বে খাদ্য সংকটের জন্যে পশ্চিমের অবিবেচক পদক্ষেপ দায়ী : রুশ রাষ্ট্রদূত

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ। ছবি : সংগৃহীত

সামষ্টিক অর্থনীতিতে পশ্চিমের অবিবেচক পদক্ষেপ বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নষ্ট করেছে। যুক্তরাষ্ট্রে রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ গতকাল বুধবার এ কথা বলেন। দূতাবাসের প্রেস সার্ভিসের বরাতে এ খবর জানিয়েছে বাসস।

বাসস তার প্রতিবেদনে বলছে, ইউক্রেনে রুশ অভিযানের অনেক আগে থেকেই সংকটের শুরু বলেও উল্লেখ করেছেন রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ।

দূতাবাসের প্রেস সার্ভিস তার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলেছে, ‘সামষ্টিক অর্থনীতিতে পশ্চিমের সম্মিলিত অবিবেচক পদক্ষেপের কারণে কয়েক বছর ধরেই খাদ্য নিরাপত্তা সংকট শুরু হয়। মহামারির প্রভাবে তা আরও তীব্র  হতে শুরু করে। কিংবা, অন্যভাবে বললে, ইউক্রেনে রুশ অভিযানের অনেক আগে থেকে এ সংকটের শুরু হয়েছে।’

এদিকে এর আগে জাতিসংঘ প্রধান এন্তোনিও গুতেরেস বিশ্বে খাদ্য সংকটের বিষয়ে সতর্ক করে বলেছেন, রাশিয়া ও বেলারুশের সার এবং ইউক্রেনের শস্য ছাড়া বিশ্ব খাদ্য সংকট পুরোপুরি মোকাবেলা সম্ভব নয়।

গুতেরেস আরও বলেন, তিনি খাদ্য রপ্তানি পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে ফিরিয়ে আনার প্রচেষ্টায় রাশিয়া ও ইউক্রেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর সঙ্গে ‘গভীর যোগাযোগ’ বজায় রেখেছেন।

গুতেরেস বলেন, ‘জটিল নিরাপত্তা, অর্থনৈতিক ও আর্থিক প্রভাবের বিষয় জড়িত থাকায় এ ক্ষেত্রে সব পক্ষেরই সদিচ্ছা প্রয়োজন।’

বিশ্বব্যাংক খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবিলায় বিভিন্ন প্রকল্পের জন্য ১২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বাড়তি তহবিল ঘোষণার দিনেই জাতিসংঘের মহাসচিব এসব কথা বলেন।

পরে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রে রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বিশ্বে খাদ্য সংকটের জন্যে পশ্চিমের পদক্ষেপকে দায়ী করলেন।