বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে বুধবার নয়া ইনিংস শুরু নীতিশ কুমারের

Looks like you've blocked notifications!
নীতিশ কুমার। ছবি : সংগৃহীত

ভারতের বিহার রাজ্যের রাজনীতিতে নাটকীয় পরিবর্তন। বিজেপির সঙ্গ ছেড়ে অবশেষে  মহাজোটে ভিড়লেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। ফলে বিজেপি-জেডিইউ জোটের মুখ্যমন্ত্রী পদ ছেড়ে মহাজোটের মুখ্যমন্ত্রী হিসেবে নয়া ইনিংস শুরু করতে চলেছেন তিনি। জানা গেছে, আগামীকাল বুধবার বিকেল ৪টায় বিহারের মুখ্যমন্ত্রী পদে নতুন করে শপথ নিতে চলেছেন নীতিশ কুমার।

বিজেপির সঙ্গ ছেড়ে নীতিশ যে মহাজোটে ভিড়বেন, তা জানতেন বলে জানিয়েছেন বিজেপি নেতারা। বিজেপি নেতৃত্ব বলছে, আমরা সব জেনেও তাঁকে থামানোর চেষ্টা করিনি। কারণ, সেটা বৃথা চেষ্টা হতো। বিজেপি জোটে থেকে অনেকদিন ধরেই বেসুরো বাজছিলেন নীতিশ কুমার।  বিজেপির কোনো শীর্ষ নেতা তাঁকে বোঝাতে আসেননি। তবে বিজেপি নেতৃত্ব এই ঘটনায়  অভিযোগ করে জানিয়েছে, নীতিশ কুমার তাঁদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। কারণ জোটে সংখ্যালঘু হওয়া সত্ত্বেও মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতিশ কুমার। 

বিহারের রাজনীতিতে নীতিশ কুমার ঘন ঘন গতিপথ বদল করেছেন। কখনো তিনি বিজেপির দিকে আবার কখনো মহাজোটের সঙ্গে সন্ধি করে বিহারের কুরসিতে বসেছিলেন। বিজেপি জানিয়েছে, নীতিশ কুমারের জাতীয় রাজনীতির প্রতি উচ্চাকাঙ্খা রয়েছে। ফলে তিনি ২০২৪ সালের সাধারণ নির্বাচনে বিরোধী মুখ হয়ে উঠতে চাইছেন। বিজেপির শীর্ষ নেতারা তাই নীতিশ কুমারকে ধরে রাখতে চায়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নীতিশ কুমারের দলের সঙ্গে ২০২৪ সালে জোটের বার্তা দিলেও নীতিশ কুমার সেই সম্মান রাখেননি।

অন্যদিকে, নীতিশ কুমার বিজেপি ছেড়ে মহাজোটে ভিড়ে যাওয়ার পর বলেছেন, বিজেপির সঙ্গে পথ চলা সম্ভব হচ্ছিল না। সব কিছু চাপিয়ে দেওয়ার চেষ্টা করছিল। কোনো স্বাধীনতা দিতে চায়নি বিজেপি। যেহেতু বিজেপির সংখ্যাধিক্য ছিল, সেহেতু ওঁদের মতো করেই সরকার চালাতে হবে। তা মানতে না পেরেই মহাজোটে যোগ দিয়ে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছেন তিনি।

এরই মধ্যে বিহারের আরজেডি নেতা তেজস্বী যাদবকে নিয়ে তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করে ১৬৪ জন বিধায়কের সমর্থনের কথা জানিয়েছেন। সেইমতো বুধবারই হবে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের নয়া ইনিংসের সূচনা। শপথ নেবেন মহাজোটের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তেজস্বী যাদব।