বেলজিয়ামে করোনায় মৃত্যুহার এত বেশি কেন

Looks like you've blocked notifications!

আক্রান্ত হয়ে মৃত্যুর হার অনুযায়ী, নভেল করোনাভাইরাস সবচেয়ে শক্তিশালী আঘাত হেনেছে বেলজিয়ামে। সরকারি হিসাব অনুযায়ী, এক কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে প্রতি লাখে ৭৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। ওয়াশিংটন পোস্টের এক খবরে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয় জানায়, বেলজিয়ামে করোনায় আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ১৬ দশমিক ৪ শতাংশ, যা পৃথিবীর যেকোনো দেশের চেয়ে বেশি। আর কোনো দেশে এ হারে মৃত্যুর ঘটনা ঘটেনি। অন্যদিকে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রতি লাখে মারা যাচ্ছে ২৭ জন আর স্পেনে এ সংখ্যা ছিল ৫৮ এবং ইতালিতে তা ৫২ জনে ঠেকেছিল।

করোনার উৎপত্তিস্থল চীনসহ বিশ্বের অনেক দেশের সরকারের বিরুদ্ধেই এ ভাইরাসের মৃত্যু ও আক্রান্তের সংখ্যা লুকানোর অভিযোগ উঠেছে। বেলজিয়াম এ ক্ষেত্রে ব্যাপক স্বচ্ছতা দেখাতে পেরেছে। নির্ভুল করোনা পরিসংখ্যানে বেলজিয়ামকে অন্যতম ধরা হচ্ছে।

বিশ্বখ্যাত সাময়িকী ইকোনমিস্ট সম্প্রতি এক বিশ্লেষণে বলেছে, জনসংখ্যা অনুপাতে অতিরিক্ত মৃত্যুহারের দিক দিয়ে সবচেয়ে নাজুক অবস্থায় ছিল যুক্তরাজ্য। স্পেন দ্বিতীয় ছিল। আর স্পেনের কাছাকাছি অবস্থানে বেলজিয়াম তৃতীয় ছিল। তবে সাময়িকীটি যুক্তরাষ্ট্রের মৃত্যুহার হিসাব করেনি তখন। অবশ্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের মৃত্যুসংখ্যাই যুক্তরাজ্যের চেয়ে অনেক বেশি। তবে সবাইকে ছাড়িয়ে বেলজিয়ামের অবস্থা এখন ভয়াবহ।

এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বেলজিয়ামে মারা গেছে ৯ হাজার ৫২ জন। মোট আক্রান্ত ৫৫ হাজার ২৮০ জন। আর সুস্থ হতে পেরেছে ১৪ হাজার ৬৩০ জন।