মাদুরোর বিরুদ্ধে ষড়যন্ত্র : ৩৯ সেনা কর্মকর্তা গ্রেপ্তার

Looks like you've blocked notifications!

ভেনেজুয়েলা বৃহস্পতিবার জানিয়েছে, দেশটির পক্ষত্যাগী পলাতক ৩৯ সেনাসদস্যকে কলম্বিয়ার সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়েছে। ওই সেনাসদস্যরা সম্প্রতি প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিল।

প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির প্যাডরিনো রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ‘কলম্বিয়ান সীমান্ত দিয়ে ভেনেজুয়েলায় প্রবেশের চেষ্টাকালে আমরা পক্ষত্যাগী ওই ৩৯ সেনাসদস্যকে গ্রেপ্তার করেছি।’

প্যাডরিনো বলেন, তারা দুই সপ্তাহ আগে সমুদ্রপথে অভিযান চালিয়ে মাদুরোকে উৎখাতের ব্যর্থ প্রচেষ্টার ‘অভিন্ন ষড়যন্ত্রের অংশ’। যুক্তরাষ্ট্র ও কলম্বিয়া এই ষড়যন্ত্রের নেপথ্যে রয়েছে বলে তিনি উল্লেখ করেন। এ নিয়ে এই ব্যর্থ অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত ৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার মাদুরো তাঁকে উৎখাতের ষড়যন্ত্রের জন্য হোয়াইট হাউসকে অভিযুক্ত করে বলেন, মে মাসের প্রথম দিকে তারা কারাকাস থেকে এক ঘণ্টারও কম দূরত্বে মাকুতোতে ব্যর্থ অভিযানে জড়িত ব্যক্তিদের নামতে দেখেছে। ঘটনার পরপরই আট হামলাকারীকে হত্যা করা হয়েছে।

গ্রেপ্তারদের মধ্যে আমেরিকান সাবেক দুই সেনাসদস্য লুক ডেনমান (৩৪) ও আরিয়ান ব্রেরে বিরুদ্ধে (৪১) ‘সন্ত্রাস, ষড়যন্ত্র, যুদ্ধ ও অপরাধ সংঘটনের জন্য বেআইনি অস্ত্র চোরাচালানের’ অভিযোগ আনা হয়েছে। তাঁদের ২৫ থেকে ৩০ বছর সাজা হতে পারে।