যে গ্রামে পুরুষের প্রবেশ ও বসবাস নিষিদ্ধ

Looks like you've blocked notifications!

একটি গ্রাম। সেখানে জনবসতিও আছে। খুব স্বাভাবিকভাবে সেখানে যেকোনো লিঙ্গের মানুষের প্রবেশ করতে পারার কথা। কিন্তু আপনি যদি পুরুষ হন, তাহলে সাবধান! কোনোক্রমেই ওই গ্রামে প্রবেশ করতে পারেন না পুরুষেরা।

একটি কারণে আলোচনার শীর্ষে কেনিয়ার গ্রাম উমোজা। ওই গ্রামে পুরুষের বসবাস তো দূরের কথা, প্রবেশও নিষিদ্ধ। এর পেছনে রয়েছে বেদনাদায়ক ইতিহাস। ১৫ জন ধর্ষিতা নারী একত্রিত হয়ে ওই গ্রাম গড়ে তোলেন। ১৯৯০ সালে তাঁরা সেখানে থাকতে শুরু করেন। পরবর্তীতে আশপাশের বিভিন্ন এলাকা থেকে নারীরা এসে সেখানে থাকা শুরু করেন। মূলত বিভিন্নভাবে সামাজিক ও পারিবারিক নির্যাতনের স্বীকার হওয়া নারী সেখানে এসে থাকতে শুরু করেন। আর এভাবেই ২০১৫ সাল নাগাদ ওই গ্রামে বসবাসকারী নারীর সংখ্যা গিয়ে দাঁড়ায় ৪৭ জনে।

ওই নারীদের প্রত্যেকেই আত্মনির্ভরশীল। ক্ষুদ্র ও কুটির শিল্পের সঙ্গে যুক্ত আছেন সবাই। তাঁদের প্রস্তুতকৃত গয়না সারাবিশ্বে বেশ পরিচিতি পেয়েছে। আত্মপ্রত্যয়ী ওই নারীদের দেখতে দেশ-বিদেশের হাজার হাজার পর্যটক যান উমোজা গ্রামে। পর্যটকদের কাছ থেকে অবশ্য নির্দিষ্ট প্রবেশমূল্য নেন ওই নারীরা। তবে ওই অর্থ গ্রামের উন্নয়নের কাজেই ব্যয় করেন তাঁরা।

প্রতি বছর নিয়মিতভাবে ওই গ্রাম পরিচালনার দায়িত্বভার পরিবর্তন করা হয়। প্রতি বছর দুজন করে প্রতিনিধি গ্রাম পরিচালনার দায়িত্ব পান। উমোজা গ্রামের  ওই বাসিন্দারা পথ দেখাচ্ছেন বিশ্বের লাখ লাখ নিপীড়িত নারীদের।

সূত্র : জি নিউজ