রাশিয়ায় এলুমিনা ও বক্সাইট আকরিক রপ্তানিতে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

ইউক্রেন আগ্রাসন ইস্যুতে অস্ট্রেলিয়া আজ রোববার রাশিয়ার বিরুদ্ধে তাদের নিষেধাজ্ঞার ব্যাপ্তি বাড়িয়েছে। এর আওতায় অস্ট্রেলিয়া রাশিয়ায় এলুমিনা ও বক্সাইট আকরিকের রপ্তানি নিষিদ্ধ করেছে। এবং ইউক্রেনকে আরও অস্ত্র ও মানবিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

অস্ট্রেলিয়ার এ রপ্তানি নিষিদ্ধ করার লক্ষ্য—রাশিয়ার এলুমিনিয়াম পণ্য উৎপাদনে নেতিবাচক প্রভাব ফেলা। রাশিয়া তাদের এলুমিনার ২০ শতাংশ আমদানির জন্য অস্ট্রেলিয়ার ওপর নির্ভর করে থাকে।

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, তাঁর সরকার ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহারে পুতিন সরকারকে সর্বোচ্চ চাপে রাখতে ক্যানবেরার অংশীদার দেশগুলোর সঙ্গে কাজ করছে।

মরিসন বলেন, মস্কোর ইউক্রেন আগ্রাসন শুরুর পর থেকে অস্ট্রেলিয়া রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৪৭৬ নিষেধাজ্ঞা আরোপ করে।

অসি প্রধানমন্ত্রী ঘোষণা দেন যে, অস্ট্রেলিয়া ইউক্রেনকে ৭০ হাজার টন উষ্ণ কয়লা সহায়তা দেবে। অবরুদ্ধ এ দেশের পক্ষ থেকে এ ব্যাপারে অনুরোধ জানানোর পর মরিসন এমন ঘোষণা দেন।

এ ছাড়া অস্ট্রেলিয়া ইউক্রেনকে অতিরিক্ত তিন কোটি অস্ট্রেলীয় ডলার (২২ দশমিক ৩ মিলিয়ন ইউএস ডলার) মূল্যের মানবিক সহায়তা দেবে। তারা ইউক্রেনকে আরও দুই কোটি ১০ ডলার মূল্যের প্রতিরক্ষা সামরিক সহযোগিতা করবে। এসবের মধ্যে বিভিন্ন সামরিক অস্ত্র ও বর্ম রয়েছে।