লকডাউনবিরোধী বিক্ষোভ : অস্ট্রেলিয়ার এনএসডব্লিউ রাজ্যে স্ট্রাইক ফোর্স গঠন

Looks like you've blocked notifications!
এনএসডব্লিউ’র সরকারপ্রধান গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যে গতকাল শনিবার করোনায় দুজনের মৃত্যু হয়েছে এবং নতুন ১৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩৮ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে।

গতকাল ৯৯ হাজার নতুন পরীক্ষার নেওয়ার সঙ্গে আজ রোববার পরীক্ষার সংখ্যাও ভেঙে গেছে, এক লাখ দুই হাজার শীর্ষে ছিল।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ভাইরাসটি মূলত কর্মক্ষেত্র ও বিভিন্ন দোকানের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে স্থানীয় সুপার স্টোর উলঅর্থ, কোলস এবং কেমিস্ট হাউসের মাধ্যমে সবচেয়ে বেশি ভাইরাস ছড়িয়ে পড়েছে।

এনএসডব্লিউ’র সরকারপ্রধান গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান বলেছেন, সিডনির একজন যুবতীসহ দুজনের মৃত্যুতে আমি দুঃখিত। ওই দুই পরিবারের প্রতিও সমবেদনা আমাদের রাতারাতি দুটি মৃত্যুর ঘটনা ঘটেছিল। একজন ৭০ বছর বয়সী একজন নারী, তবে ৩০ বছরের এক নারীও পূর্ব-বিদ্যমান শর্ত ছাড়াই ছিলেন। কেউ যদি মনে করেন যে, এটি কেবল কোনো বয়স্ক ব্যক্তিদের জন্য আক্রান্ত একটি রোগ, দয়া করে আবার চিন্তা করুন।’

‘আবারও, আমি আজ সেই পরিবারগুলোতে তাদের প্রিয় যারা যারা আজ শোক করছে, তাদের প্রতি আন্তরিক সমবেদনা জানাতে চাই। তবে দয়া করে মনে রাখবেন যে, প্রাক-বিদ্যমান শর্ত ছাড়াই অল্প বয়স্ক লোকেরাও এই নিষ্ঠুর রোগের শিকার হতে পারে। এ ছাড়া ফেডারেল সরকারের এক বিলিয়ন ডলারের সঙ্গে আরও তিন বিলিয়ন প্রণোদনা প্রস্তুত রেখেছে রাজ্য সরকার। আন্তর্জাতিক স্টুডেন্টস  ছাড়াও সব কর্মজীবীর জন্য থাকবে এই প্রণোদনা’, যোগ করেন গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান।

আক্রান্ত ব্যবসায়-বাণিজ্যের জন্য থাকছে ১৫ থেকে ৪০ হাজার ডলার প্রণোদনা—এমনটা জানিয়ে এনএসডব্লিউ’র সরকারপ্রধান বলেন, ‘আমরা আছি ২৪ ঘণ্টা, আপনারা কেউ একা নন। সার্ভিস নিউ সাউথ ওয়েলস ও সার্ভিসেস অস্ট্রেলিয়া আপনাদের জন্য প্রস্তুত।’

এদিকে, গতকাল শনিবার সিডনি শহরে বিক্ষোভের ঘটনাকে ন্যাক্কারজনক ও স্বার্থপর উল্লেখ করে এনএসডব্লিউ’র সরকারপ্রধান গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান সরকারের কঠোর অবস্থান ঘোষণা করেন।

সিডনিতে লকডাউনবিরোধী এক বিক্ষোভকারী পুলিশের ঘোড়াকে ঘুষি মারার অভিযোগ অস্বীকার করেছেন।

গতকাল শনিবার সিডনির লকডাউনবিরোধী বিক্ষোভ চলাকালীন পুলিশের ঘোড়াতে ঘুষি মারার অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের একজন জামিন পাওয়ার আগে এই অভিযোগ অস্বীকার করেছেন।

লকডাউনবিরোধী বিক্ষোভের ঘটনায় এনএসডব্লিউ’র পুলিশ ৫৭ জনকে অভিযুক্ত করেছে। এবং জনস্বাস্থ্য আদেশ অমান্য করে কর্মকর্তাদের সঙ্গে সংঘর্ষকারী তিন হাজারের বেশি বিক্ষোভকারীকে খুঁজে বের করতে স্ট্রাইক ফোর্স গঠন করে ৯০টি জরিমানা জারি করেছে।

আজ রোববার আদালতে হাজির হয়ে জামিন প্রত্যাখ্যানের আগে দুজনের বিরুদ্ধে সমাবেশ চলাকালীন পুলিশের ঘোড়াতে ঘুষি মারার অভিযোগ আনা হয়েছিল।