শান্তি প্রতিষ্ঠা করতে ইয়েমেনে সৌদি আরবের প্রতিনিধিদল

Looks like you've blocked notifications!
ইয়েমেনের সানায় রিপাবলিকান প্রাসাদে গতকাল রোববার সৌদি ও ওমানি প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন হুতি নেতা মাহদি আল-মাশাত। ছবি : রয়টার্স

শান্তি স্থাপনের উদ্দেশ্য নিয়ে ইয়েমেনের রাজধানী সানায় পৌঁছেছে সৌদি আরবের প্রতিনিধিদল। ইয়েমেনে গত আট বছর ধরে ইরানের সমর্থনপুষ্ট হুতি বিদ্রোহীদের সঙ্গে সৌদি আরব নেতৃত্বাধীন জোটের লড়াই চলছে। এই পরিস্থিতিতে শান্তি স্থাপনের উদ্দেশ্য নিয়ে সৌদি প্রতিনিধিদলের সফর তাৎপর্যপূর্ণ।

ইয়েমেনের এক কূটনীতিককে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানায়, কীভাবে শান্তি ফিরিয়ে আনা যায়, তার খোঁজ করতেই সৌদি প্রতিনিধিদল ইয়েমেন এসেছে।

গত শনিবার (৮ এপ্রিল) ওমানের মধ্যস্থতাকারীরাও ইয়েমেনে পৌঁছেছেন।

এএফপিকে ইয়েমেনের সরকারি কর্মকর্তারা জানান, ইরান ও হুতি বিদ্রোহীরা ছয় মাসের জন্য যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। এর মধ্যে তিন মাস রাখা হয়েছে আলোচনার জন্য।

হুতিদের সংবাদ সংস্থা সাবাও সৌদি প্রতিনিধিদের ইয়েমেনে আসার কথা জানিয়েছে। সাবা বলেছে, সৌদি ও ওমান প্রতিনিধিদলকে স্বাগত জানিয়েছেন হুতি নেতারা।

হুতি নেতা মোহাম্মদ আল-বুকাইতি বলেন, রিয়াদের সঙ্গে আলোচনা এখনই ফলপ্রসূ হবে কি না, তা বলার সময় আসেনি। যদি হয়, তাহলে হুতি ও সৌদি আরব দুপক্ষেরই জয় হবে।

সৌদি-ইরান সমঝোতা

মাস খানেক আগেই চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরবের মধ্যে সমঝোতা হয়েছে। তারপরেই ইয়েমেনে শান্তিপ্রচেষ্টা শুরু হলো।

গত বৃহস্পতিবার ইরান ও সৌদি আরবের উচ্চপদস্থ কর্মকর্তারা বেজিংয়ে আলোচনায় বসেছিলেন। তারা জানান, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তারা কাজ করবেন। গত শনিবার সৌদি কূটনীতিকরা ইরানে গিয়েছেন।