সাহিত্যিক সমরেশ মজুমদার গুরুতর অসুস্থ

Looks like you've blocked notifications!
সাহিত্যিক সমরেশ মজুমদার। ছবি : ফেসবুক থেকে নেওয়া

দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক  সমরেশ মজুমদার গুরুতর অসুস্থ।   ফুসফুস ও শ্বাসনালীর সংক্রমণের কারণে তাঁকে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় একটি বেসরকারি হাসপাতালে  ভর্তি করা হয়েছে। 

জানা গেছে, নিঃশ্বাস নিতে অসুবিধা হচ্ছিল আকাদেমী পুরস্কার পাওয়া এই সাহিত্যিকের। এ কারণে পরিবারের পক্ষ থেকে কোনোরকম ঝুঁকি না নিয়ে হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁর রক্তে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও বেড়ে গিয়েছিল। বর্তমানে তিনি আইসিইউতে রয়েছেন।  

হাসপাতাল সুত্রে জানা যায়,  শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে সমরেশ মজুমদারের। গত এক যুগ ধরেই ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজের (সিওপিডি) সমস্যা রয়েছে তাঁর।  

গতকাল শনিবার সন্ধ্যায় সমরেশ মজুমদারের বড় মেয়ে দোয়েল মজুমদার জানান, 'গত দুইদিন কেবিনেই রাখা হয়েছিল বাবাকে। কিন্তু আজ বিকেলে তাঁকে নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউতে) স্থানান্তর করা হয়েছে। চিকিৎসকরা বলেছেন, আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে।' 

হাসপাতাল সূত্র জানায়, শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে সাহিত্যিক সমরেশ মজুমদারের। তার শ্বাসকষ্ট হচ্ছিল। এ দিন হাসপাতালে ভর্তির পরে বিশেষজ্ঞ চিকিৎসকরা তাঁকে দেখেন। সাহিত্যিকের চেস্ট এক্সরে, সিটি স্ক্যানসহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে। 

জাতীয় এবং আন্তর্জাতিক বহু পুরস্কার এবং সম্মানে ভূষিত হয়েছেন সমরেশ মজুমদার। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার,  ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইআইএমএস পুরস্কার জয় করেছেন। চিত্রনাট্য লেখক হিসাবে জয় করেছেন বিএফজেএ দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির অ্যাওয়ার্ড।  

সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস 'দৌড়' ছাপা হয়েছিল পশ্চিমবঙ্গের প্রখ্যাত দেশ পত্রিকায় ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনীকে গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি, ছোটগল্প বা ভ্রমণকাহিনী থেকে শুরু করে গোয়েন্দা কাহিনী, কিশোর উপন্যাস লেখনীতেও তাঁর জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ অন্যতম। তাঁর কালবেলা, কালপুরুষ উপন্যাস বাংলা সাহিত্য জগতে তাঁকে বিশেষ খ্যাতির অধিকারী করে। ৭৯ বছর বয়সী এই সাহিত্যিকের অসুস্থ হওয়ার খবরে বাংলা সাহিত্য জগতে  গভীর উদ্বেগ তৈরি হয়েছে।