সিরিয়ার তাঁবু বসতিতে গোলাবর্ষণ, নিহত ৬

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবের উত্তর-পশ্চিমাঞ্চলে রোবাবার ভোরে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাতে কমপক্ষে ছয়জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন।

২০২০ সালের মার্চ মাসে রাশিয়া ও তুরস্কের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির পর বিদ্রোহীরা ইদলিবের এই তাঁবু বসতিতে বাস করতে শুরু করে। তাঁবু বসতি ইদলিবের প্রাদেশিক রাজধানী থেকে উত্তর-পশ্চিমে অবস্থিত। এখানে গত দুই বছরে বারবার যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে এবং বহু মানুষ নিহত ও আহত হয়েছে।

যুদ্ধের পর্যবেক্ষক ব্রিটেন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সরকারি বাহিনী রোববার সকালে মারাম ক্যাম্পসহ বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে প্রায় ৩০টি রকেট ছুড়েছে। এতে ছয়জন নিহত এবং ২৫ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে দুটি শিশু এবং একজন নারী রয়েছে।

অবজারভেটরি জানিয়েছে, বিদ্রোহী দলগুলো ইদলিবের পূর্বে সারাকিব ও আল-গাব সমভূমিতে কামান ও ক্ষেপণাস্ত্র দিয়ে সরকারি বাহিনীর ওপর হামলা চালায়।

বিরোধীরা সিরিয়ান সিভিল ডিফেন্স  বা হোয়াইট হেলমেট নামেও পরিচিত। তারা জানিয়েছে, রাজধানীর পশ্চিমে অন্তত ছয়টি ক্যাম্প লক্ষ্য করে গোলাবর্ষণে দুই শিশু এবং একজন নারীসহ ছয়জন নিহত এবং ৭৫  জন আহত হয়েছে।

সরকারপন্থী শাম এফএম রেডিও স্টেশন বলেছে, সিরিয়ার সরকারি বাহিনী ইদলিবের সবচেয়ে শক্তিশালী জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা-সংশ্লিষ্ট হায়াত তাহরির আল-শাম গ্রুপের অবস্থানে গোলাবর্ষণ করেছে। সিরিয়া ও রাশিয়ার যুদ্ধবিমানও ওই এলাকায় হামলা চালায়।

২০১১  সালের মার্চ মাসে সিরিয়ার সংঘাত শুরু হয়েছিল এবং তখন থেকে কয়েক লাখ লোককে হত্যা করা হয়। এরপর থেকে দেশের ২৩  মিলিয়ন প্রাক-যুদ্ধ জনসংখ্যার অর্ধেক বাস্তুচ্যুত হয়েছে এবং সিরিয়ার বড় অংশ ধ্বংস হয়ে গেছে।