সৌদি আরবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

Looks like you've blocked notifications!

সৌদি আরবের রিয়াদের বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত। এ সময় তার সঙ্গে দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়া রিয়াদের বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন এ সময় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

এ সময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, পাকিস্তান সৃষ্টির পর থেকেই এ অঞ্চলের মানুষ অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা, চাকরিসহ সব ক্ষেত্রেই বঞ্চিত হয়েছে, নিপীড়িত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান রাষ্ট্রের বঞ্চনা ও শোষণের বিরুদ্ধে বরাবরই রুখে দাঁড়িয়েছেন। ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, ছয় দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান এবং ৭০ সালের নির্বাচনের ধারাবাহিকতায় ১৯৭১ সালের ৭ মার্চ মুক্তিকামী লাখো জনতার সামনে তিনি বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা।

রাষ্ট্রদূত আরও বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। তিনি প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ সম্পর্কে জানার আহ্বান জানান।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আজ এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। সৌদি আরবে প্রায় ২৫ লাখ বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। সৌদি আরব ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন খাতে বিপুল বিনিয়োগ করেছে এবং আরও বিনিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। সম্প্রতি সৌদি আরবের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ সফর করার মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হয়েছে।

রিয়াদে বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে গুরুত্ব দিয়ে তা সমাধানের জন্য আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বঙ্গবন্ধু একটি সুখী, সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলার সপ্ন দেখতেন। তাঁর এই সপ্নকে বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী ২০৪১ সালে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের দেশে উন্নীত করার রূপকল্প গ্রহণ করেছেন এবং তা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মহান স্বাধীনতা দিবসে রাষ্ট্রদূত প্রবাসীদের মুক্তিযুদ্ধের চেতনায় নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে ও ভিশন ২০৪১ বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান। দিবসটি উপলক্ষে প্রবাসীদের পক্ষ থেকে আলোচনায় অংশ নেন, মুক্তিযোদ্ধা প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, অধ্যাপক কামরুল ইসলাম, অধ্যাপক এম এ ওয়াদুদ, প্রকৌশলী কায়সার আহমেদ, রফিকুল ইসলাম মাহবুব ও মো. আব্দুস সালাম।

বক্তারা মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান ও তাঁর দর্শন, ভিশন ২০৪১ বাস্তবায়ন ও দেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সৌদি আরবের রিয়াদের আইকনিক টাওয়ার প্রথমবারের মতো আজ সন্ধ্যায় দুই ঘণ্টার জন্য লাল সবুজ আলোয় আলোকিত করা হয়। একই সঙ্গে রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনকে ও লাল সবুজ আলোয় সজ্জিত করা হয়েছে।