স্বাস্থ্যঝুঁকি এড়াতে শিশুদের বাইরে বের হওয়ার অনুমতি দিচ্ছে স্পেন

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত ১৪ মার্চ থেকেই ঘরের ভেতরে বন্দি স্পেনের শিশুরা।  তবে এবার শিশুরা যেন বিশুদ্ধ বাতাসের খোঁজ পায়, সে জন্য লকডাউনের বিধিনিষেধ কিছুটা শিথিল করছে দেশটির সরকার। আগামী ২৭ এপ্রিল এই বিধিনিষেধ শিথিল করা হবে বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এর আগে চলতি সপ্তাহেই শিশুদের বাইরে বের হতে দেওয়ার আবেদন জানিয়েছিলেন বার্সেলোনার মেয়র আদা কোলাউ, যাঁর নিজেরই শিশুসন্তান রয়েছে।  মেয়র দাবি করেছিলেন, ‘এ শিশুদের বের হওয়া দরকার। আর অপেক্ষা করবেন না, আমাদের শিশুদের মুক্ত করুন।’

এরই মধ্যে গত পাঁচ সপ্তাহ ঘরের ভেতরে বন্দি জীবন কাটিয়েছে স্পেনের আট মিলিয়ন শিশু। এতে করে তাঁদের মধ্যে অস্বস্তি ও স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।  সে জন্য শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে স্পেনের চিলড্রেনস রাইটস কোয়ালিশন। আর শিশুরা যাতে ঘরের বাইরে খেলাধুলা করার সুযোগ পায়, সে জন্য আহ্বান জানিয়েছিল তারা।

এদিকে, এখনো পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। এক ব্রিফিংয়ে গতকাল শনিবার পেদ্রো বলেন, ‘স্পেন সবচেয়ে চরম মুহূর্ত পেছনে ফেলে এসেছে এবং মহামারির নৃশংসতার শিকার হয়েছে।’ তিনি আরো জানিয়েছেন, আগামী ৯ মে পর্যন্ত স্পেনে লকডাউনের মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে সংসদে আবেদন করবেন তিনি, কারণ এই মহামারি ঠেকাতে বিভিন্ন অর্জন এখনো পরিপূর্ণ হয়নি। এবং তাড়াহুড়ো করে কোনো সিদ্ধান্তের মাধ্যমে যেন সেগুলো ভঙ্গুর হয়ে না যায়।

এদিকে, স্পেনে লকডাউনের বিধিনিষেধ আগের মতোই রয়েছে। শুধু প্রাপ্তবয়স্করাই বিভিন্ন খাবারের দোকান, ফার্মেসি ও জরুরি কাজে যাওয়ার অনুমতি পাচ্ছে।  এ ছাড়া শিশুদের ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

এরই মধ্যে স্পেনে করোনায় ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা এক লাখ ৯২ হাজারের বেশি। এর মধ্যে সুস্থ হয়ে ফিরেছে প্রায় ৭৩ হাজার মানুষ।