হাম আর করোনার মধ্যেই ইবোলার হানা, পাঁচজনের মৃত্যু

Looks like you've blocked notifications!

আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। দেশটিতে চলমান লকডাউনের মধ্যে কীভাবে ভাইরাসটি ছড়িয়েছে, তা জানা যায়নি। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস গতকাল সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন করে ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাসে এমবানডাকা শহরে চারজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের পক্ষ থেকে বলা হয়েছে, সেখানে গতকাল সোমবার আরো একজনের মৃত্যু হয়।

এদিকে, দুই মাসেরও কম সময় আগে কঙ্গোর পূর্বাঞ্চলে ইবোলা মহামারির সমাপ্তি ঘটেছে বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। সেখানে এর আগে দুই বছর ধরে চলা এ মহামারিতে দুই হাজার ২৭৫ জনের মৃত্যু হয়েছিল।

তবে এখনো বোঝা যাচ্ছে না, কীভাবে ভাইরাসটি দেশটির পূর্ব প্রান্ত থেকে ৭৫০ মাইল পশ্চিমের এমবানডাকায় ছড়িয়ে পড়েছে।

বর্তমানে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে কঙ্গোয় ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মোট তিন হাজার ৪৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭১ জনের। তবে দেশটিতে করোনা শনাক্তের পরিমাণ অনেক কম থাকায় এ ভাইরাসে কতজন আক্রান্ত হয়েছে, তার সঠিক সংখ্যা জানা সম্ভব নয়।

এদিকে, ২০১৯-এর জানুয়ারি থেকে দেশটিতে তিন লাখ ৫০ হাজার মানুষ হামে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে সাড়ে ছয় হাজার মানুষের।