ভূমধ্যসাগরে কাঠের নৌকায় দুই হাজার অভিবাসী উদ্ধার

Looks like you've blocked notifications!
ভূমধ্যসাগরে কাঠের নৌকায় ভাসছে অভিবাসীরা। ফাইল ছবি

থাইল্যান্ডের উপকূলে আন্দামান সাগরে এখনো থামেনি অসহায়দের আর্তনাদ আর মৃত্যুর মিছিল। এরই মধ্যে লিবিয়ার উপকূলে ভূমধ্যসাগরে পাঁচটি কাঠের নৌকা থেকে দুই হাজারেরও বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। ইউরোপীয় যুদ্ধজাহাজ এবং কয়েকটি দেশের কোস্টগার্ডের সহযোগিতায় গতকাল শনিবার তাদের উদ্ধার করা হয়। ভূমধ্যসাগরীয় দেশ মাল্টার মাইগ্র্যান্ট অফসোয়ার এইড স্টেশনের (মোয়াস) বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

ইতালি, আয়ারল্যান্ড ও জার্মানি সাগরে ভাসা এই অভিবাসীদের উদ্ধারে অভিযান চালায়। ইতালির কোস্টগার্ডের বরাতে বিবিসি জানিয়েছে, সাগরে ভাসমান আরো সাতটি অভিবাসীবাহী নৌকা চিহ্নিত করা হয়েছে এবং এসব অভিবাসীকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।

বিবিসি আরো জানায়, স্থানীয়ভাবে মাছ ধরার কাঠের নৌকায় ভর্তি এসব অভিবাসীকে উদ্ধারে লিবিয়ার উদ্দেশে এরই মধ্যে রওনা দিয়েছে যুক্তরাজ্যের ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর জাহাজ এইচএমএস বুলওয়ার্ক। ভূমধ্যসাগরে ভাসমান নাজুক নৌকায় অবস্থানরত অভিবাসীদের উদ্ধারে এই জাহাজের নাবিকরা হেলিকপ্টারে অভিযান চালাবেন।

জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, এ বছরের প্রথম পাঁচ মাসে প্রায় সাড়ে ৪৬ হাজার অভিবাসী ইতালির উপকূলে ভিড়েছে, গত বছরের তুলনায় যা ১২ শতাংশ বেশি। আফ্রিকা থেকে ভূমধ্যসাগর হয়ে অবৈধ পথে ইতালি ও এর আশপাশের দেশে পাড়ি জমাতে গিয়ে নৌকাডুবিতে এ সময় বহু অভিবাসী প্রাণ হারিয়েছে।