৯০ বছরের বেশি বাঁচবেন দক্ষিণ কোরীয় নারীরা!

Looks like you've blocked notifications!
২০৩০ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার নারীদের গড় বয়স ৯০ বছরের বেশি হবে বলে এক গবেষণায় দাবি করা হয়েছে। ছবি : বিজনেস ইনসাইডার

২০৩০ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার নারীদের গড় বয়স হবে ৯০ বছরের বেশি। আর এমনটি হলে সারা বিশ্বে দেশটির নারীদের গড় আয়ু হবে সবচেয়ে বেশি।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) যৌথ এক গবেষণায় ওই তথ্য তুলে ধরা হয়।

শিল্পোন্নত ৩৫ দেশের ওপর গবেষণাটি চালানো হয়। এতে বলা হয়, ২০৩০ সালের মধ্যেই মানুষের আয়ু বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এ সময়ে নারী ও পুরুষের গড় আয়ুর ব্যবধানটাও কমে যাবে।

গবেষকদের দাবি, গড় আয়ু বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধদের দেখাশোনা ও পেনশনের ব্যবস্থা করাও একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

অধ্যাপক মজিদ ইজ্জতি নামের এক গবেষক জানান, দক্ষিণ কোরিয়ার নাগরিকরা দরকারি অনেক কিছুই পেয়েছেন। তাঁরা একটা উপযুক্ত জায়গায় বাস করছেন এবং শিক্ষা-পুষ্টির মতো নিত্যপ্রয়োজনীয় সুবিধাগুলো পাচ্ছেন। এর ফলে উচ্চমাত্রার স্নায়ুচাপের সঙ্গে ভালোভাবেই মানিয়ে নিতে পারছেন তাঁরা। কোরিয়ার নাগরিকদের মধ্যে মুটিয়ে যাওয়ার প্রবণতাও বিশ্বের অনেক দেশের তুলনায় কম।

ইম্পেরিয়াল কলেজ ও ডব্লিউএইচওর গবেষণায় আরো বলা হয়, এর আগে জাপানকে দীর্ঘায়ু মানুষের দেশ বলে ধরা হতো। কিন্তু শিগগিরই জাপানের এ অবস্থানে পরিবর্তন আসবে। তালিকায় নিচের দিকে নেমে আসবে দেশটি।

বর্তমানে জাপানের নারীদের গড় আয়ু সবচেয়ে বেশি। কিন্তু দক্ষিণ কোরিয়া ও ফ্রান্স আয়ুর দিক দিয়ে নিকট ভবিষ্যতে জাপানের এই অবস্থান দখল করে নেবে।