ড্রোন হামলায় ইয়েমেনে আল-কায়েদা নেতা নিহত

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইয়েমেনে নিহত হয়েছেন আল-কায়েদার মধ্যপ্রাচ্য প্রধান আল-ওয়াইশি। সংগঠনটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ছবি : বিবিসি

যুক্তরাষ্ট্রের ড্রোন (মানুষবিহীন বিমান) হামলায় ইয়েমেনে নিহত হয়েছেন জঙ্গি সংগঠন আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলার (একিউএপি) শীর্ষ নেতা নাসের আল-ওয়াইশি। আল-কায়েদার পক্ষ থেকে এক ভিডিওবার্তায় তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

২০০৯ সালে ইয়েমেন ও সৌদি আরবের আল-কায়েদা একত্রীভূত হওয়ার পর থেকেই এর প্রধান ছিলেন আল-ওয়াইশি। 

ইয়েমেনের সংবাদমাধ্যম আল-মাসদার এর আগে প্রতিবেদনে জানায়, গত শুক্রবার দেশটির হাদরামওত প্রদেশে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় একিউএপি নেতা নাসের আল-ওয়াইশি নিহত হয়েছেন। তিনি ছিলেন আল-কায়েদার দ্বিতীয় শীর্ষ কমান্ডার এবং সাবেক আল-কায়েদার প্রধান ওসামার বিন লাদেনের ব্যক্তিগত সহকারী। 

একিউএপি নেতা নাসের আল-ওয়াইশি নিহতের ঘটনায় কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক সদর দপ্তর পেন্টাগন।

আল-মাসদারের এর আগের প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালে পাকিস্তানে ওসামা বিন লাদেনকে হত্যার পর আল-কায়েদার ওপর এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় আঘাত। 

এর আগে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আল-ওয়াইশিকে ধরিয়ে দেওয়ার জন্য এক কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করা হয়। 

ইয়েমেনের সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আল-কায়েদার জন্য নতুন সদস্য সংগ্রহ, হামলার লক্ষ্যবস্তু এবং পরিকল্পনা ও হামলা পরিচালনার দায়িত্বে ছিলেন আল-ওয়াইশি।