টানা বৃষ্টিতে মুম্বাইয়ে জরুরি সতর্কতা

Looks like you've blocked notifications!
মুম্বাইয়ের একটি প্রধান সড়কে এভাবে ডুবে আছে গাড়িগুলো। ছবি : এনডিটিভি

ভারতের বাণিজ্যনগরী মুম্বাই লাগাতার বৃষ্টিতে প্রায় অচল হয়ে পড়েছে। গত বুধবার থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে ডুবে গেছে নগরীর পশ্চিমাঞ্চল। সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কেন্দ্রীয় মহারাষ্ট্রের কোঙ্কন এলাকায়।

আজ শুক্রবার সকালে বিগত ২৪ ঘণ্টায় গড় বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে ১৮৮ মিলিমিটার। দক্ষিণ মুম্বাইয়ে এ হার ১৯২ মিলিমিটার ও পশ্চিম শহরে ১৭২ মিলিমিটার। আগামী ২৪ ঘণ্টাতেও ভারি বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বন্যার আশঙ্কায় সতর্কতা জারি করেছে মুম্বাই নগর কর্তৃপক্ষ।

টানা বৃষ্টিতে নগরীর প্রায় সব পরিবহন যোগাযোগ বিঘ্নিত হচ্ছে। আজ শুক্রবার সকাল থেকে নগরীর বেশির ভাগ রেল যোগাযোগ বন্ধ আছে। রেললাইনে পানি জমে যাওয়ায় লোকাল ও দূরপাল্লার ট্রেন বিভিন্ন স্টেশনে আটকে পড়ে আছে। বৃষ্টির হাত থেকে রক্ষা পায়নি বিমান পরিবহন ব্যবস্থাও।

বৃষ্টির কারণে বন্ধ শহরের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠান। মুম্বাই বিশ্ববিদ্যালয়ের আজ শুক্রবারের সকল ক্লাস বন্ধ ও পরীক্ষা সাময়িক স্থগিত করা হয়েছে। এ ছাড়া আজ সকাল থেকে বৃষ্টির কারণে স্থগিত করা হয়েছে বোম্বে হাইকোর্টের কার্যক্রম।

মানুষকে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এ ছাড়া সম্ভাব্য বিপর্যয় মোকাবিলায় তৈরি রাখা হয়েছে উদ্ধারকারী দল। এ ছাড়া ত্রাণ দফতরকে সতর্ক হতে সরকার থেকে পরামর্শ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে নগরীর অতিরিক্ত পানিনিষ্কাশনের জন্য ১০০টি পাম্প চালু করা হয়েছে।