মদ খেয়ে মুম্বাইয়ে মৃত ৪১

Looks like you've blocked notifications!
ফাইল ছবি। ছবি : রয়টার্স

বৃষ্টিতে ডুবে গেছে শহর। এর মধ্যেই শুঁড়িখানায় চলেছে মদের উৎসব। আর সেখানে স্থানীয়ভাবে তৈরি বিষাক্ত মদ খেয়ে মারা গেলেন ৪১ জন। ভারতের বাণিজ্যনগরী মুম্বাইয়ে এ ঘটনায় আরো ১০ জন গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছে।

মুম্বাই শহরতলির মালাদ লক্ষ্মীনগর এলাকায় গত বুধবার রাতে ঘটনাটি ঘটে। আজ শুক্রবার পুলিশ জানিয়েছে, ঘটনার দিনই ২০ জনের মৃত্যু হয়েছিল। আর গতকাল বৃহস্পতিবার সারা দিনে হাসপাতালে মারা গেছেন আরো ১৩ জন। আর আজ শুক্রবার মারা যান আরও ৮ জন। মুম্বাই পুলিশের বরাতে আজ শুক্রবার এ কথা জানায় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

ঘটনায় গুরুতর আহত একজনের সূত্রে দ্য হিন্দু জানায়, প্রবল বৃষ্টির সেই রাতে শুঁড়িখানায় চলেছিল মদের উৎসব। বৃষ্টিতে আটকে পড়ায় কাজে যেতে না পারা অনেকেই স্থানীয়ভাবে তৈরি মদ পান করেন। এ ছাড়া লক্ষ্মীনগর এলাকার এক ধনাঢ্য ব্যক্তির আত্মীয়ের বিয়েতে আসা অতিথিতে শুঁড়িখানা ছিল জমজমাট।

মুম্বাই পুলিশের উপকমিশনার ধনঞ্জয় কুলকার্নি জানান, ‘বিষাক্ত মদ পান করে ৪১ জন মারা গেছে এবং এ ঘটনায় আরো ১০ জন মৃত্যুর সাথে লড়ছে।’ কুলকার্নি আরো বলেন, ‘নিরাপত্তা বাহিনীর অপরাধ দমন শাখার সদস্যরা ঘটনাটি খতিয়ে দেখছে এবং তারা এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে সন্দেহভাজন তিনজনকে আটক করেছে।’

মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাভিস এ ব্যাপারে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, ‘এ ঘটনার অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে।’

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, সারা ভারতেই বেআইনিভাবে প্রস্তুত মদ প্রচলিত আছে। অস্বাস্থ্যকর পরিবেশে স্থানীয়ভাবে তৈরি এই মদ খেয়ে প্রায় দেশটিতে মৃত্যুর ঘটনা ঘটে থাকে।

এর আগে গত জানুয়ারি মাসে ঘরে তৈরি বিষাক্ত মদপান করার পর উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে ৩১ জনের মৃত্যু হয়। এর আগে ২০১৩ সালের অক্টোবর মাসে উত্তর প্রদেশে ঘরে তৈরি বিষাক্ত মদ পান করে ৩৬ জনের বেশি গ্রামবাসী মারা যান।