এভারেস্টে চড়া এখন আরো কঠিন, কেন?

Looks like you've blocked notifications!
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে চড়ার দৃশ্য। ছবি : বিবিসি

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে চড়া চাট্টিখানি কথা নয়। পর্বতারোহী রথী-মহারথীরা অনেক ধকল সয়েই জয় করেছেন এভারেস্ট।

তবে আগামীতে যাঁরা এভারেস্টে চড়ার পরিকল্পনা করছেন তাঁদের জন্য রয়েছে দুঃসংবাদ। এভারেস্টে চড়া এখন আরো কঠিন হয়ে পড়েছে। 

পর্বতারোহীরা জানিয়েছেন, এভারেস্টে চড়ার জন্য জনপ্রিয় ‘হিলারির ধাপ’ (হিলারি স্টেপ) ধ্বংস হয়ে গেছে। ২০১৫ সালে নেপালে প্রলয়ঙ্করী ভূমিকম্পের কারণেই ওই ধাপটি ধ্বংস হয়েছে বলে ধারণা করছেন তাঁরা।

ব্রিটিশ পর্বতারোহী টিম মোসডেল সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হিলারি ধাপ ধ্বংসের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, এই ধাপটি এভারেস্টের ইতিহাসের সঙ্গে জড়িত। এটির হারিয়ে যাওয়ার মধ্য দিয়ে একটি যুগের সমাপ্তি হলো। 

মোসডেল জানান, ওই জায়গাটি এখন বরফ দিয়ে ঢাকা। যেটা হয়তো এভারেস্ট আরোহণকে আরো কঠিন করে তুলবে। তবে যাঁদের অক্সিজেন গ্রহণ ও ফ্রস্টবাইটের সমস্যা আছে, তাঁরা চরম বিপদের মুখে পড়বেন।   

এ বিষয়ে ব্রিটিশ পর্বতারোহী ক্রিস বনিংটন জানান, এভারেস্টে চড়তে গিয়ে হিলারি ধাপের কাছে কেউ যদি আটকে যায় আর তখন দুর্ভাগ্যবশত যদি আবহাওয়া খারাপ থাকে, তাহলে সেটি প্রাণঘাতী হতে পারে।  

গত বছর মে মাসে এভারেস্টের একটি ছবি প্রকাশ করে দি আমেরিকান হিমালয়ান ফাউন্ডেশন। সেখানে হিলারি ধাপটি দেখা যায়নি। ৩৯ ফুট ঢালু ওই ধাপটি এভারেস্ট জয়ের আগে শেষ বাধা ছিল। ১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি ওই ধাপের উচ্চতা মেপেছিলেন। তাঁর নামানুসারে ওই ধাপটির নামকরণ করা হয়েছিল।