ইয়েমেনে গাড়িবোমা হামলা, নিহত ২৮

Looks like you've blocked notifications!
ইয়েমেনের রাজধানী সানায় সোমবার রাতে গাড়িবোমা বিস্ফোরণে বিধ্বস্ত গাড়ি। ছবি : এএফপি

ইয়েমেনের রাজধানী সানায় গতকাল সোমবার রাতে গাড়িবোমা বিস্ফোরণে আট নারীসহ কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।

ইয়েমেনের এক নিরাপত্তা সূত্র জানিয়েছে, দুই হুতি নেতা ফয়সাল ও হামিত জায়েসকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। পরিবারের এক মৃত সদস্যের স্মরণ অনুষ্ঠানে ওই দুই ভাই যোগ দিয়েছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, হামলার পর হুতি বিদ্রোহীরা এ এলাকা ঘিরে প্রবেশপথ বন্ধ করে দেয়। শুধু হামলায় হতাহতদের উদ্ধারে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনকে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

অনলাইনে এক বিবৃতিতে আইএস বলেছে, ইয়েমেনের রাজধানীতে শিয়া বিদ্রোহীদের ‘আখড়া’ লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, ইসলামিক জঙ্গিগোষ্ঠী শিয়াদের ধর্মদ্রোহী হিসেবে দেখে। বিভিন্ন দেশে শিয়ারাই জঙ্গিগোষ্ঠীটির হামলার লক্ষ্যবস্তু।

এর আগে গত শুক্রবার শিয়াদের লক্ষ্য করে হামলার ঘটনা ঘটেছে। কুয়েতে একটি শিয়া মসজিদে এক সৌদি নাগরিক আত্মঘাতী হামলা চালায়। এতে ২৬ জন নিহত হয়। আর আহত হয়েছে ২২৭ জন। গত ২০ আগস্ট সানায় শিয়া মসজিদে গাড়িবোমা হামলা ও অন্যান্য ধারাবাহিক হামলার দায়ও স্বীকার করেছে আইএস। শিয়া মসজিদে হামলার ঘটনায় দুজন নিহত হয়েছে। আহত হয়েছে ১৬ জন। চার দিনের ধারাবাহিক হামলায় ৩১ জন নিহত হয়েছে।

গত সোমবার আইএস ইরাক ও সিরিয়ায় ‘খিলাফত’ ঘোষণার প্রথম বর্ষপূর্তি উদযাপন করেছে। আর ২০১৪ সালে অভিযান শুরুর পর ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেনের বিস্তৃত এলাকা দখল করে রেখেছে। তারা দেশটির প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদিকে দেশত্যাগে বাধ্য করে।