লক্ষ্যে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র, দাবি উ. কোরিয়ার

Looks like you've blocked notifications!

টানা তিন সপ্তাহে তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সর্বশেষ স্থানীয় সময় সোমবার আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দেশটি। জাপানের অর্থনৈতিক অঞ্চলের কাছে আঘাত হানার পর এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে পরমাণু শক্তিধর দেশটি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম কেসিএনএর খবরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হয়েছে দাবি করে বলা হয়, লক্ষ্যবস্তু থেকে মাত্র ২৩ ফুট দূরে পড়ে এটি, যা প্রায় নির্ভুল বলা চলে। তবে ক্ষেপণাস্ত্রটি কত দূরত্ব অতিক্রম করেছে, তা জানায়নি সংবাদমাধ্যমটি।

উত্তর কোরিয়ার সরকারের বরাত দিয়ে কেসিএনএ আরো জানায়, নতুন এই ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণের মাধ্যমে আরো দ্রুত আক্রমণের সক্ষমতা অর্জন করল পিয়ংইয়ং। চলতি বছর এপ্রিলে ওই ক্ষেপণাস্ত্রটি প্রদর্শন করা হয়।

সোমবার ভোর ৫টা ৩৯ মিনিটে উত্তর কোরিয়ার কাংওন প্রদেশের ওনসান শহর থেকে ছোটপাল্লার ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সেটি কোরিয়া উপদ্বীপের পূর্ব দিকে উড়ে যায় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে সম্প্রতি বিমানবাহী রণতরী ইউএসএস নিমিৎজকে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পাঠানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। সেখানে এরই মধ্যে ইউএসএস কার্ল ভিনসন ও ইউএসএস রোনাল্ড রিগ্যান নামে আরো দুটি বিমানবাহী রণতরী মোতায়েন করা হয়েছে। এমন বাস্তবতায় যুক্তরাষ্ট্রকে সতর্ক করতেই এ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়, সোমবার পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি ‘স্কাড’ শ্রেণির। সেটি প্রায় ৪৫০ কিলোমিটার উড়ে যায়। যুক্তরাষ্ট্রে এই ক্ষেপণাস্ত্রটির খুঁটিনাটি সম্পর্কে জানতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে জাপান জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ভেতরে পড়ে। দেশটির প্রেসিডেন্ট শিনজো অ্যাবে এ ঘটনার প্রতিবাদ জানান।

ইয়োশিহিদে সুগা নামের জাপানের এক সচিব জানান, এ ধরনের ক্ষেপণাস্ত্র বিমান ও নৌযান চলাচলের ক্ষেত্রে বড় ধরনের সমস্যা সৃষ্টি করে। এ ছাড়া এতে জাতিসংঘের নিয়ম-নীতিরও লঙ্ঘন হয়। উত্তর কোরিয়ার এ ধরনের উসকানিমূলক আচরণ গ্রহণযোগ্য নয়।

২১ মে ‘পুকগুকসং-২’ নামে একটি মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি প্রায় ৩৬০ কিলোমিটার অতিক্রম করে জাপান সাগরের দিকে উড়ে যায় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। এর আগে ১৬ মে হোয়াসং-১২ নামে পরমাণু অস্ত্রবাহী একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় দেশটি।